জেনে নিন আপনার প্রসেসর 64 বিট না ৩২ বিট সাপোটে-ড উইনডোজ । ।

আশা করি সবাই মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে খুবই ভাল আছেন। ভাল থাকুন ও ভাল রাখুন আপনার পাশের মানুষটিকেএই কামনাই করি । ।
আমরা জানি নতুন ডুয়েল কোর প্রসেসর গুলো ৬৪-বিটের, উইনডোজ 7 ও ভিস্তা একটি ৬৪-বিট অপারেটিং সিস্টেম যেখানে এক্স-পি হলো ৩২-বিট অপারেটিং সিস্টেম। আমি সংক্ষিপ্ত ভাবে তুলে ধরবো তবে এখানে বাইনারি সংখ্যার কিছু হিসাব আছে । । ৩২-বিট, ৬৪-বিট প্রসেসর বলতে আসলে কি বুঝানো হয়?
৩২বিট প্রসেসরে বিটের ২^৩২ = ৪,২৯৪,৯৬৭,২৯৬ সংখ্যক সিকোয়েন্স তৈরী করা যাবে, মানে ০ থেকে ২^৩২-১ পর্যন্ত সংখ্যা উপস্থাপন করা যাবে। (নেগেটিভ সংখ্যার জন্য হিসাবটা একটু ভিন্ন।) লেখাটা মনোযোগ দিয়ে পড়লে নিশ্চয়ই বুঝতে পারছেন ১ কেন বিয়োগ দিয়েছি।
ক্যালকুলেটরের স্ক্রীণ নির্দিষ্ট সংখ্যক অঙ্ক ডিসপ্লে করতে পারে। ১০টি ডিজিট যে ক্যালকুলেটর ডিসপ্নে করে সেটা দিয়ে যা হিসাব করা যায়, ১১টি ডিজিট ডিসপ্লে করার ক্ষমতাসম্পন্ন ক্যালকুলেটর দিয়ে তার থেকে বড় বড় হিসাব করা যায়। এখানেও সেরকম ব্যপার, ৬৪-বিট প্রসেসর দিয়ে ৩২-বিট প্রসেসর থেকে অনেক বেশি সিকোয়েন্স তৈরি করা যায়।
৬৪বিট প্রসেসরে ২^৬৪-১ পর্যন্ত সংখ্যা উপস্থাপন করা যাবে। ৬৪-বিট প্রসেসর ৩২-বিট এর তুলনায় তাই অনেক বড় ও জটিল হিসাব-নিকাশ করতে পারে এবং ছোট সংখ্যা নিয়ে হিসাব অপেক্ষাকৃত দ্রুততর করতে পারে। ৬৪-বিট প্রসেসরের পূর্ন ক্ষমতা কাজে লাগাতে ৬৪-বিট অপারেটিং সিস্টেম ব্যবহার করা উচিত, ৩২বিটের এক্সপি দিয়ে ডুয়েল-কোরের সম্পূর্ন ক্ষমতা কাজে লাগানো যায়না।
আশাকরি বুঝতে পারছেন এবং ৬৪ বিট ব্যবহার করা উওম এবং সবচেয়ে ভাল । ।
আপনার কম্পিউটারের প্রসেসর ৩২ বিট না ৬৪-বিট এর তা জেনে নিন ।কয়েকটি উপায়ে তা উপায়ে তা জানা যায় । আশাকরি আপনাদের ভাল লাগবে । । তাহলে শুরু করা যাক :
১ পদ্বতি খুব সোজা । Go to Start -> Right click on Computer -> Click Properties. Click on Windows Experience Index.
নিচে স্কীন শট দেখুন । ।

Now click on View and Print detailed performance and system information.
নিচে স্কীন শট দেখুন । ।

তাহলে আপনি আপনার কাং-ঙ্কিত ফলাফল পেয়ে যাবেন । । এবার শুরু করা যাক ২য় পদ্বতি
রান যান ক্লিক করুন : regedit > Browse to HKEY_LOCAL_MACHINE\HARDWARE\DESCRIPTION\System\CentralProcessor
Identifier দেখুন এবং আপনার প্রসেসর সহ সকল ইনফরমেশন এখানে বিস্তারিত দেখতে পারবেন । । সাথে আপনার প্রসেসর ৬৪ বিট সাপোটে-ড কিনা তা জানতে পারবেন ।। নিচে স্কীন শট দেখুন :

৩য় পদ্বতিটা আরো সহজ । রানে গিয়ে msinfo32.exe লিখে এন্টার দিন । । আপনার সিস্টেম ইনফরমেশন এখানে দেখাবে । । নিচে স্কীন শট দেখুন :

৪থ পদ্বিতিতে কাজটি আপনি ছোট সফটওয়্যার দিয়ে করতে পারেন । । সফটওয়্যারটির নাম CPUZ এখান থেকে ডাউনলোড করুন এবং সফটওয়্যারটি ওপেন করুন ।। নিচে স্কীন শট দেখুন :

৫ম পদ্বিতি একদম ইজি ভাবে করতে পারবেন । । মাএ ৬৮ কেবি সফটওয়্যার দিয়ে আপনি চেক করতে পারবেন আপনার প্রসেসর ৬৪ বিট সাপোটেড কিনা । । নিচে লিংকে সফটওয়্যারটি ডাউনলোড করুন এবং ওপেন করুন । । নিচে স্কীন শট দেখুন :
64 Bit Checker Download click here

আশাকরি রি ভাল লাগলো । । ভাল থাকবেন । । সাথেই থাকুন । ।
প্রতিটি Link এ Click করে 5 second Wait করেন । তারপর ডানদিকের উপরের ad skip তে click করুন।

কমেন্ট করার জন্য ধন্যবাদ। Conversion Conversion Emoticon Emoticon