ফোনের কারনে রাতে ঘুমাতে পারেন না? তাহলে এখন থেকে ঘুম পাড়াবে আপনার অ্যান্ড্রোয়েড ফোন!! অনিদ্রা রোগের মহৌষধ!!!

প্রচলিত আছে বাতির নিচেই থাকে অন্ধকার। সত্যিকার অর্থে বৈদ্যুতিক বাতির নিচের এই অন্ধকার তুলনামুলক কম মনে হলেও একেবারে মন্দ না। বর্তমান যুগ হলো তথ্য প্রযুক্তির যুগ। যখন আমাদের বাংলা রচনা পড়ার যুগ ছিলো তখন বিজ্ঞান ও প্রযুক্তির অবদান পড়তে গিয়ে আমরা সকলেই পড়েছি বিজ্ঞান আমাদের দিয়েছে বেগ আর কেড়ে নিয়েছে আবেগ। যাহোক, এতো আজাইরা প্যাচালের পিছনে মুল কথা হলো বর্তমান সময়ে আমরা যে প্রযুক্তির আর্শিবাদ মোবাইল ফোন ব্যবহার করছি সেটার সাইড এফেক্ট নিয়ে সামান্য কিছু বলতে চাই। সচরাচর যা হয়, ঘুমাতে যাওয়ার আগে আমরা আমাদের প্রিয় ফোনটাকে একটু নাড়াচাড়া না করলে ভালো লাগেনা। ফলশ্রুতিতে যা হয়, মোবাইলের তীব্র আলো আমাদের চোখের স্নায়ুগুলোতে এমন এক অনুভুতি সৃষ্টি করে যা আমাদের ঘুম আসতে বিলম্বের সৃষ্টি করে। আমার পরিচিত এমন অনেকেই আছেন এমনকি আমি নিজেই রাতে ঘুমাতে পারিনা। সারা রাত এপাশ ওপাশ করে কাটাতে হয়। পরীক্ষার সময়গুলোতে মাঝে মাঝে তাই মোবাইল ফোন লকারে রেখে ঘুমাতে যাই। কিন্তু এটা কোন বাস্তব সমাধান নয়। মাথা ব্যাথা করছে বলেই আমরা যেমন মাথা কেটে রাখিনা ঠিক তেমনি মোবাইল ফোনকেও লকারে রাখতে পারিনা। সমস্যার সমাধানের জন্য ভাবছিলাম কৈ এর তেলে কৈ ভাজার মতো কোন কিছু। মানে হলো যে মোবাইল ফোন আমাদের রাতের ঘুম নষ্ট করছে সেই মোবাইল ফোন আমাদের ঘুম পাড়িয়ে দিবে। সমস্যার সমাধানে আমি বিজ্ঞান সম্মত কিছু পদ্ধতি ব্যবহার করবো। চলুন তাহলে শুরু করি।

প্রথমে মোবাইলের তীব্র আলো থেকে চোখকে সুরক্ষিত রাখুন

সাধারনত ঘুমানোর আগ মুহুর্তে অন্ধকারের মধ্যে মোবাইলের তীব্র আলো আমাদের চোখে পড়লে চোখের স্নায়ুগুলো উত্তেজিত হয়ে পড়ে। যা আমাদের নিয়মিত ঘুমে বিলম্বের সৃষ্টি করে। ঘুমানোর আগে মোবাইল ফোন চেক করার প্রয়োজন পড়তেই পারে। কিন্তু সেই মোবাইলের ফোনের আলো চোখে পড়ার কারনে যদি রাতের ঘুম নষ্ট হয় তাহলে সেটা আমাদের কারও কাম্য নয়। মোবাইলের আলো যাতে আমাদের চোখের ক্ষতি করতে না পারে এর জন্য রয়েছে একটি চমৎকার অ্যান্ড্রোয়েড অ্যাপস। অ্যাপসটির নাম হলো Twilight যার বাংলা মানে হলো গোধূলি বা সন্ধা। দিনের তীব্র আলোর চাইতে সন্ধার মৃদু আলো যে চোখের জন্য নিরাপদ সেটা বুঝাতেই হয়তো এই নাম। তবে নামের প্রসঙ্গ পরে আসুক, চলুন ডাউনলোড করার পূর্বে অ্যাপসটি সম্পর্কে কিছু জেনে নিই।

দিনের আলোর সাথে মোবাইলের ব্রাইটনেস পরিবর্তনঃ

দিনের আলোর সাথে মিল রেখে মোবালের ব্রাইটনেস কম বেশি হওয়াতে আপনার চোখে কখনো তীব্র আলোর অনুভুতি হবেনা। তাছাড়া অন্ধকার বাড়ার সাথে শুধুমাত্র সাদা আলোর পরিবর্তে হালকা লালচে আলো দেখা যাবে যা আপনার চোখকে তীব্র আলো থেকে বাঁচাবে।



দিনের আলোর সাথে মোবাইলের ব্রাইটনেস পরিবর্তন

বই প্রেমিদের জন্য চোখের সুরক্ষাঃ

যারা মোবাইলে বই পড়তে ভালোবাসেন তাদের জন্য মোবাইলের আলো খুবই ক্ষতিকর। কারন দীর্ঘক্ষণ তীব্র আলোর দিকে তাকিয়ে থাকতে হয়। অ্যাপসটি আপনার চোখের উপযোগি ব্রাইটনেস প্রদর্শন করবে।



বই প্রেমিদের জন্য চোখের সুরক্ষা

রাতের বেলায় চোখের সুরক্ষাঃ

রাতের অন্ধকারে মোবাইল স্ক্রিনের আলো আমাদের চোখের জন্য খুবই ক্ষতিকর। অ্যাপ্লিকেশনটি লালচে আভা তৈরী করার পাশাপাশি স্ক্রিনের ব্রাইটনেস তুলনামুলকভাবে অত্যাধিক কমিয়ে আপনার চোখকে রক্ষা করবে। যা আপনার ঘুমের কোন বিঘ্ন সৃষ্টি করতে পারবে না।



রাতের বেলায় চোখের সুরক্ষা


 ডাউনলোড Twilight Pro APK  অ্যাপ্লিকেশনটি যদি আপনাদের ভালো লেগে থাকে এবং প্রয়োজনের সাথে মিলে যায় তাহলে নিচের মিডিয়া ফায়ার ডাউনলোড লিংক থেকে ঝটপট নামিয়ে নিন। ডাউনলোড সাইজ মাত্র ২ মেগাবাইটের মতো। সুতরাং ডাটা খরচ নিয়েও আপনাকে ভাবতে হবেনা।

ডাউনলোড Twilight Pro APK ডাউনলোড

ডাউনলোড শেষ হয়ে থাকলে স্বাভাবিক নিয়মে ইনস্টল করুন এবং অ্যাপ্লিকেশনটি রান করুন। অ্যাপ্লিকেশনটি রান থাকা অবস্থায় এটা নোটিফিকেশন বারে দেখা যাবে। সুতরাং খুব সহজেই আপনি আপনার প্রয়োজন মতো সেটিং ঠিক করে ব্যবহার করতে পারবেন। ব্যবহারবিধি খুব সহজ বলে আমি সেটা দেখালাম না।

এবার ঘুম পাড়াবে আপনার অ্যান্ড্রোয়েড ফোন

চোখকে তো সুরক্ষিত রাখলেন। কিন্তু মোবাইলে ফোন ব্যবহার করেনা এমন অনেকেরই কিন্তু অনিদ্রা রোগ আছে। তাদের জন্য সমাধান কি হবে? জাপানের একদল গবেষক অনেক অনুসন্ধানের পর বের করেছেন সুন্দর শব্দ আমাদের ঘুম আসাকে ত্বরান্বিত করতে পারে। এই সুন্দর শব্দের নাম হলো হারমোনিক সাউন্ড। আমরা পদার্থবিজ্ঞান ক্লাসে পড়েছিলাম সুর এবং বিশৃঙ্খলা দুটো আলাদা জিনিস। যদি এমন হয় যে কয়েকজন বাচ্চাছেলে হৈ-হুল্লোড় করে খেলাধুলা করছে। আপনি কিন্তু তাদের পাশে গিয়ে ঘুমাতে পারবেন না। কিন্তু গান শুনলে বা চলন্ত রেলগাড়িতে আমাদের সহজেই ঘুম এসে যায়। এর পেছনে কারন হলো এই হারমোনিক সাউন্ড। আজ এই কথা স্বীকার করতে হয়তো কারও কোন অসুবিধা নেই যে, ঝুম ঝুম বৃষ্টির দিনেও অনিদ্রা রোগিদের ঘুম ভালো হয়। এতোক্ষণে হয়তো আপনারা বুঝে ফেলেছেন যে আমার মতলবটা আসলে কী। আমি আজ আপনাদের এমন কয়েকটা অ্যাপ্লিকেশন উপহার দিবো সেগুলো থেকে ঝুম ঝুম বৃষ্টির শব্দ, ঝড়ের শব্দ, সমুদ্রের গর্জন থেকে শুরু করে শতাধিক বিভিন্ন শব্দ পাওয়া যাবে। এই অ্যাপ্লিকেশনগুলো বিজ্ঞানীদের গবেষণালব্ধ ফলাফলের উপর ভিত্তি করে মানুষকে ঘুম পাড়ানোর জন্য তৈরী করা হয়েছে। তো চলুন তাহলে ডাউনলোড করা যাক অ্যাপসগুলো।

Donwload White Noise APK

আমি এই অ্যাপ্লিকেশনটির সাথেই দীর্ঘদিন থেকে পরিচিত। ঘুম পাড়ানোর জন্য সব ধরনের উপকরন আছে অ্যাপ্লিকেশনটিতে। ডাউনলোডের জন্য প্লে-স্টোর এবং মিডিয়াফায়ার দুইটি অপশনই আপনাদের জন্য খোলা আছে। নিচের ডাউনলোড লিংক থেকে ঝটপট ডাউনলোড করে নিন।


 মিডিয়াফায়ার হতে ডাউনলোড করুন 


আমি এই অ্যাপ্লিকেশনটির সাথেই দীর্ঘদিন থেকে পরিচিত। ঘুম পাড়ানোর জন্য সব ধরনের উপকরন আছে অ্যাপ্লিকেশনটিতে। ডাউনলোডের জন্য প্লে-স্টোর এবং মিডিয়াফায়ার দুইটি অপশনই আপনাদের জন্য খোলা আছে। নিচের ডাউনলোড লিংক থেকে ঝটপট ডাউনলোড করে নিন।

Donwload Sleep Ambience APK

Sleep Ambience অ্যাপটিও অনেক জনপ্রিয় একটি অ্যাপ্লিকেশন। প্রায় লক্ষধিক মানুষ এই অসাধারন অ্যাপ্লিকেশনটি প্লেস্টোর থেকে ডাউনলোড করেছেন। এর রেটিংও অনেক ভালো। তো নিচের প্লে-স্টোর লিংক থেকে ঝটপট অ্যাপসটি ডাউনলোড করুন।

 ডাউনলোড করুন 

Donwload Relax Melodies: Sleep & Yoga

প্লে-স্টোরে অনেকেই মন্তব্য করেছেন যে Relax Melodies: Sleep & Yoga অ্যাপসটি ছাড়া নাকি তারা ঘুমাতেই পারেন না। প্লে-স্টোর থেকে প্রায় ১কোটি ব্যবহারকারী এটা ডাউনলোড করেছেন। সুতরাং আপনি ডাউনলোড করতে নিচের প্লেস্টোর লিংকটাতে ক্লিক করুন।

 ডাউনলোড লিংক 

আশা করি আপনারা সফলভাবে অ্যাপ্লিকেশনগুলো আপনাদের ফোনে ডাউনলোড এবং ইনস্টল করে ফেলেছেন। কিন্তু এমন অনেক কম্পিউটার ব্যবহারকারী আছেন যারা কম্পিউটার দিয়ে অ্যাপ্লিকেশনগুলো ডাউনলোড করতে চান। তারা কষ্ট করে নিচের অংশটুকু দেখে নিন।
প্রথমে এখানে ক্লিক করুন , SKIP AD চাপুন। যে ওয়েব সাইটটি ওপেন হবে সেখানে গুগল-প্লে থেকে পাওয়া অ্যাপ্লিকেশনের URL দিনGenerate Download Link বাটনে ক্লিক করুন এবং ডাউনলোড শেষ করুন। 

অথবা এই পোস্টটি দেখুন

পিসি দিয়ে প্লে স্টোর থেকে অ্যাপ কিভাবে নামাতে হয় তা আমি আপনাদের শেখাচ্ছি

টিউন করেছেন: কায়ছারুল আলম


কমেন্ট করার জন্য ধন্যবাদ। Conversion Conversion Emoticon Emoticon