ফাইল যখন কপি হয় না

কম্পিউটারে যেকোনো ফাইলের অনুলিপি (কপি) তৈরি করার বা সরানোর (মুভ) দরকার পড়তে পারে। CTRL + C চেপে কপি করলেন কিন্তু CTRL + V চেপে পেস্ট করতে গিয়ে বাধল বিপত্তি। ফাইল পেস্ট করার নির্দেশ আর কাজ করছে না। এটি হতে পারে তৃতীয় পক্ষের (থার্ড পার্টি) সফটওয়্যারে অনাকাঙ্ক্ষিত কোনো সমস্যার কারণে। আবার কম্পিউটার সিস্টেমের কোনো ফাইল অনুমোদনে বাধাপ্রাপ্ত হলেও এমনটা হতে পারে।
কপি ও পেস্ট যদি কাজ না করে, তবে CTRL + ALT+ Del চেপে টাস্ক ম্যানেজার চালু করুন। এখানে Processes ট্যাবে ক্লিক করে explorer.exe খুঁজে নিয়ে তাতে মাউসের ডান ক্লিক করুন। End Process Tree-এ ক্লিক করে বন্ধ করে দিন। এক্সপ্লোরার প্রসেস বন্ধ হয়ে যাবে।
এবার টাস্ক ম্যানেজারের File থেকে New Task (Run…)-এ গিয়ে Explorer.exe লিখে ওকে করুন। এক্সপ্লোরার আবার নতুন করে চালু হবে। এবার Win Key + E চাপুন। যেকোনো ড্রাইভে গিয়ে যেকোনো ফাইল নির্বাচন (সিলেক্ট) করে CTRL + C চেপে কপি
করুন এবং CTRL + V চেপে পেস্ট করে দেখুন কাজ হয় কি না।
কখনো কখনো অনেকেই ফাইল কপি করার কাজ দ্রুত সারতে টেরা কপি বা অন্য কোনো সফটওয়্যার ব্যবহার করলে সেই সফটওয়্যারের ত্রুটির জন্য এমন সমস্যা হতে পারে। ফাইল কপি না হলে সেটিকে আগে আনইনস্টল করে দিন। স্বাভাবিকভাবে ফাইল কপির কাজ হয়ে যাবে।
সিস্টেম থেকে ফাইল কপি করার অনুমোদন না থাকলেও এমন হতে পারে। এমন হলে স্টার্ট মেনু থেকে ইন্টারনেট এক্সপ্লোরার চালু করে নিন। এখানে Tools-এ ক্লিক করে Internet options-এ আবার ক্লিক করুন। নতুন ডায়ালগ বক্স চালু হলে security ট্যাবে ক্লিক করুন। সিকিউরিটি ট্যাবের নিচে Custom level-এ আবার ক্লিক করুন। নতুন আরেকটি উইন্ডোতে অনেক সেটিংস পরিবর্তন করার অপশন দেখা যাবে। এখানে মাউসে স্ক্রল করে নিচে Drag and drop or copy and paste অপশনটি খুঁজে নিন। খেয়াল করুন এখানের রেডিও বোতামে যদি Disable এ সিলেক্ট করা থাকে, তাহলে Enable সিলেক্ট করে দিয়ে ওকে চেপে বের হয়ে আসুন। তাহলে ফাইল কপি করার অনুমোদন পাওয়া যাবে এবং ফাইল কপি হওয়া শুরু হবে।


কমেন্ট করার জন্য ধন্যবাদ। Conversion Conversion Emoticon Emoticon