ব্লগস্পট সাইটে যোগ করে নিন HTML Sitemap Page যা একান্তই অপরিহার্য।

 আজকে একটি গুরুত্বপূর্ন্য বিষয় নিয়ে আলোচনা করবো। আর সেটি হল Blogspot সাইটের HTML Sitemap page. হে একটি ব্লগস্পট সাইটে সাইটম্যাপ পেইজের গুরুত্ব আছে। এবং ইহা খুবই হাই লেভেলের গুরুত্ব।  আর এই গুরুত্ব টা গিয়ে SEO পর্যায়ে পড়ে। আর এসইও কি সেটার সম্পর্কে তো মুটামুটি সবারই ধারনা আছে।

সাইটম্যাপ অনেকে যোগ করেন ঠিকই। কিন্তু যারা নতুন হয়তা তাদের সে সম্পর্কে কোন ধারনা নেই। যে কারনে তারা যোগ করতে পারেন না বা Sitemap page যোগ করার প্রয়োজনবোধ মনে করেন না। বেশী কথা বাড়াবো না। কেন সাইটম্যাপ পেইজ যোগ করতে হয় তা সম্পর্কে সংক্ষেপে কিছু বলে নেই। যদি ও আমি এ সম্পর্কে তেমন কিছু জানি না। তবে ততটুকু জানি তা থেকেই বলছি।

HTML Sitemap পেইজে একটি সাইটের সবগুলো পোষ্ট সারিবদ্ধ ভাবে থাকে। এবং এটির প্রধান কারণ হল গুগল ইনডেক্স এর জন্য। যখন গুগল বট আপনার সাইটে আসবে তখন এদিক সেদিক থাকাবে না। সরারসি সাইটম্যাপ খুজবে। যখন সে সাইটম্যাপ পেইজ খুজে পাবে তখন সেখান থেকে আপনার পোষ্ট সে ইনডেক্স করবে। আর ইনডেক্স করা পোষ্ট গুলোই গুগল সার্চ ইঞ্জিনে দেখায়। তাছাড়া অনেক ভিজিটর এবং ওয়েবমাষ্টার আছেন যারা সাইটম্যাপের সাহায্যে পোষ্ট বের করে থাকেন। এই হল সাইটম্যাপ সম্পর্কে আমার সীমিত ধারনা। আমার এই সীমিত ধারনা থেকেই হয়ত বুঝতে পারছেন যে HTML Sitemap প্রয়োজনীয়তা কতটুকু।



এবার চলুন মূলকাজে চলে যাই। প্রথমে আপনি আপনার ব্লগারে একটি নতুন পেইজ তৈরী করুন এবং নাম দিন "Sitemap"



এবার HTML বাটনে ক্লিক করে নিচের কোড টুকু কপি করে পেষ্ট করে দিন এবং পেইজ টি পাবলিশ করে দিন।

<script src="https://ms-design.googlecode.com/svn/Sitemap.js" type="text/javascript"></script> <script src="http://your -site.blogspot.com/feeds/posts/default?max-results=9999&amp;alt=json-in-script&amp;callback=loadtoc"></script> <div style="display: none;"> </div> <style type="text/css"> .post-archive { width: 100%; padding: 20px 0; text-transform: capitalize; } .post-archive h4 {background:#fff;border-bottom:1px solid #fafafa;color:#444;font-size: 20px;margin: 0 0 10px 2px;padding: 0 0 10px;} .ct-columns-3 { -moz-column-count: 3; -moz-column-gap: 10px; -moz-column-rule: none; -webkit-column-count: 3; -webkit-column-gap: 10px; -webkit-column-rule: none; column-count: 3; column-gap: 10px; column-rule: none;} .ct-columns-3 p { padding: 5px 0px; -moz-column-break-inside: avoid; -webkit-column-break-inside: avoid; -o-column-break-inside: avoid; -ms-column-break-inside: avoid; column-break-inside: avoid; display: inline-block; width: 100%; } .ct-columns-3 p a {background:#fff;color:#444;display:block;border-bottom:3px solid #f0f0f0; font-size: 14px; line-height: normal; outline:none;padding:10px 15px;transition:all .25s ease-in-out;} .ct-columns-3 p a:hover {background:#02a4e5;color:#fff;border-bottom:3px solid #0392cb;} .ct-columns-3 p span{color:#fff!important;font-style:normal!important;font-weight:normal!important;} @media screen and (max-width: 768px){ .ct-columns-3 {-moz-column-count: 1; -moz-column-gap: 0px; -moz-column-rule: none; -webkit-column-count: 1; -webkit-column-gap: 0px; -webkit-column-rule: none; column-count: 1; column-gap: 0px; column-rule: none; } } </style></div>

 


নোটঃ লাল রঙ চিহ্নিত লিংকটির জায়গায় আপনার সাইটের লিংক বসাবেন।

 



তারপর আপনার এই পেজের লিংক আপনার সাইটে Sitemap নামে যোগ করে দিন। ব্যস, কাজ শেষ। 


কমেন্ট করার জন্য ধন্যবাদ। Conversion Conversion Emoticon Emoticon