আপনার স্মার্টফোনকে একটা সিকিউরিটি ক্যামেরায় রূপ দিন এবং গোয়েন্দাগিরি শুরু করুন আজ থেকেই

সাধারণত গোয়েন্দাগিরি শখ সব মানুষেরই একটা সময় বেশ প্রবল ভাবে থাকে । কিন্তু হয়তবা কোন কারণে সেটা আর বাস্তবায়ন করা সম্ভব হয় না । আপনি হয়ত অনেক সময় ভেবে থাকবেন যে আপনার পারসোনাল বিভিন্ন স্থানে নজরদারী করা দরকার । কিন্তু , এর জন্য সিকিউরিটি ক্যামেরা সেটআপ এর জন্য যে প্রচুর পরিমাণে খরচ পড়বে সেটা হয়ত আপনি বহন করতে পারবেন না ।

কিন্তু , এই সমস্যা থেকে পরিত্রাণের অনেক উপায়ই আছে । সব থেকে সহজ উপায় হল আপনার কোন স্মার্টফোন অথবা ট্যাবলেট । এটার মাধ্যমে আপনি অনেক কম খরচের ভেতর আপনার সিকিউরিটি ক্যামেরার সেবা পেতে পারেন এবং সেই একই মেথডে ও একই সুযোগ সুবিধা সহ ।

গুগল প্লেতে আপনি অনেক এ্যাপস পাবেন যেগুলো যেকোন এন্ড্রয়েড ফোনকে একটা সিকিউরিটি ক্যামেরা হিসেবে ইউজ করতে সাহায্য করে । এই এ্যাপস এর মাধ্যমে আপনি আপনার যে স্থানে এটা সেট করা থাকবে সেই স্থান থেকে সবসময়ই আপডেট পেতে থাকবেন । এবং বিষয়টি সম্পূর্ণ রিমোটলি করতে পারবেন ।



কী ভাবে সম্ভব:

আপনারা জেনে খুশি হবেন যে বর্তমানে এন্ড্রয়েড ইউজারদের জন্য একটা বেশ ভাল এ্যাপস আছে যেটা আপনার স্মার্টফোনকে একটা আইপি ওয়েবক্যামে রূপান্তরিত করতে পারে । আপনাদের জন্য আরও একটা গুরুত্বপূর্ণ সংবাদ হল এটা আপনি এমন ভাবে কনফিগার করতে পারবেন যে আপনার সিকিউরিটি ক্যামেরায় কোন মুভমেন্ট ধরা পড়লে সাথে সাথে এটা আপনাকে এলার্ট পাঠাবে । আর সবথেকে মজার জিনিস হল এই কাজটা করার জন্য আপনাকে ডাটা স্টোর করার জন্য কোন এক্সট্রা পিসি সার্ভার হিসেবে ইউজ করা লাগবে না । এক্ষেত্রে Silent Eye (সাইলেন্ট আই) অত্যন্ত ভাল একটা এপ্লিকেশন ।

Silent Eye কিন্তু কোন ওয়েবক্যাম নয় :

তবে মনে রাখবেন যে এটা কিন্তু কোন ওয়েবক্যাম না । এটা মূলত এন্ড্রয়েড ফোনের একটা এ্যাপ এর মাধমেই সম্ভব হয়েছে ।

 Silent Eye (সাইলেন্ট আই) ডাউনলোড করে নিন।

অবশ্য এটা আপনাকে রিয়েল সিকিউরিটি ক্যামেরার সব ফংশনালিটি প্রোভাইড করবে না । Silent Eye  মাধ্যমে আপনি অবশ্যই কোন আইপি ক্যামেরার সব ফিচারগুলো পাবেন না । কিন্তু এই Silent Eye খুব একটা কমও যায় না । চিপ রেটের ভেতর এটাই মনে হয় সবথেকে পাওয়ারফুল ও ভাল মানের একটা সিকিউরিটি সিস্টেম ।

Silent Eye (সাইলেন্ট আই) এ্যাপটা ইনস্টল করার পর আপনার স্মার্টফোনটি মূলত যেখানে সেট করা থাকে সেখানকার র‌্যানডম স্ক্রীণশট নেয় এবং যদি আপনার ক্যামেরার সামনে কোন মুভমেন্ট ডিটেক্ট করে তাহলে এটা সরাসরি আপনার ফোনে একটা বেশ জোরেশোরে এলার্ম বাজাতে থাকে । যে ইমেজগুলো আপনার ডিভাইসে আসে হয় সেগুলো আপনার মোবাইলের স্টোরেজে সেভ হয়ে থাকে । অবশ্য আপনি একটা ইমেইল এড্রেস বা SMS এর মাধ্যমেই এই ইমেজগুলোর ব্যাকআপ রাখতে পারেন বা ইমেইলে নোটিফিকেশন পেতে পারেন ।



সাইলেন্ট আই এন্ড্রয়েড স্মার্টফোনের এবং ট্যাবলেটের সাথে কমপাটিবল ।  সাইলেন্ট আই সাধারণত অনেক কম পাওয়ারে চলে এবং এটা ফোনের ডিসপ্লে অফ হয়ে গেলেও এটার কাজ চালিযে যায় । আপনারা উপরের চিত্রে দেখতে পাচ্ছে যে এই এ্যাপটি যে মুভমেন্টটা ডিটেক্ট করেছে সেটা লাল রং দ্বারা চিহ্নিত করা যেটা মুভিং অবজেক্টকে দেয়াল বা রুমের অন্যান্য অংশ থেকে পৃথক করে রেখেছে । এইরকম কিছু ঘটলে এ্যাপ্লিকেশনটি আপনাকে অটোমেটিক এলার্ম সেন্ড করবে এবং ইমেইলেও আপডেট দিবে ।

আপনার স্মার্টফোনকে কীভাবে সিকিউরিটি ক্যামেরায় রূপান্তরিত করবেন :

Silent Eye (সাইলেন্ট আই) ডাউনলোড করে ইনস্টল করুন । তারপর রান করান । এরপর আপনি সবার উপরের দিকে সেটিংস এ চলে যান । এখানে আপনাকে একটা পাসওয়ার্ড সেট করতে হতে পারে । তারপর আপনি ফোনের কোন ক্যামেরা সিকিউরিটি ক্যামেরা হিসেবে ইউজ করতে চান সেটা সিলেক্ট করুন । মানে ফ্রন্ট ক্যামেরা নাকি রেয়ার ক্যামেরা ?

আপনাকে অবশ্যই ইমেইল সেটিংস এ গিয়ে একটা ইমেইল আইডি এড করা উচিৎ । আর আপনি যদি SMS নোটিফিকেশন চান তাহলে SMS সেটিংসে গিয়ে আপনার ফোন নম্বরটা এড করে দিন । অবশ্য এই সময় খেয়াল করবেন যে আপনার সেটের নেটওয়ার্ক ডিসকানেকশন , লো পাওয়ার সাপ্লাই এবং লো ব্যাটারী নোটিফিকেশনগুলো চালু করা আছে । এবং এগুলো সেট করার জন্য সাইলেন্ট আই তে বিভিন্ন অপশন আছে ।

এ্যাপ্লিকেশনের মেইন স্ক্রীণে ইমেইল আইকনটা ট্যাপ করুন । এর ফলে আপনার সিকিউরিটি ক্যামেরার সব আপডেট আপনার ইমেইলে পৌছে যাবে ।



যখন Silent Eye কোন রকম গতি বা মুভমেন্ট ডিটেক্ট করে তখন একটা এলার্ম বেজে ওঠে এবং ইমেজগুলো সার্ভারে আপলোড হয়ে যায় । আপনি একটা লিংকের মাধ্যমে এইসব ইমেজ বা নোটিফিকেশনগুলো দেখে নিতে পারেন । আর এই লিংটা আপনি অটোমেটিকলি পেয়ে যাবেন ।



Salient Eye Security Remote :

সাইলেন্ট আই এর অন্য একটা ভার্সন রয়েছে যেটাতে  একটা রিমোট অপশন আছে  ।এটার মাধ্যমে আপনি সরাসরি অন্য ওয়েবক্যামে কী ঘটছে সেটা ডিরেক্ট দেখতে পাবেন । এটা হল Salient Eye Security Remote নামের একটা এ্যাপ । এটাও সম্পূর্ণ ফ্রী ।



রিমোটলি সবকিছু অবজারভ করতে চাইলে আপনাকে ২ টা ডিভাইস থেকেই একই একাউন্টে সাইন ইন করতে হবে । এবং এই পদ্ধতির মাধ্যমে আপনি আপনার সিকিউরিটি ক্যাম হিসেবে সেট করা স্মার্টফোন থেকে লাইভলি সব আপডেট পেতে থাকবেন । আর ইমেইল বা SMS এক্ষেত্রে একটা ঝামেলার জিনিস । এর থেকে এই অপশন টাই মনে হয় আপনার জন্য পারফেক্ট হবে ।


কমেন্ট করার জন্য ধন্যবাদ। Conversion Conversion Emoticon Emoticon