Excel Advance: Automatic roll assign. স্কুল বা কলেজের ছাত্র-ছাত্রীদের পাস বা ফেল এবং মোট নাম্বারের ভিত্তিতে অটোম্যাটিক রোল নং বসানোর সূত্র।

Excel বিভিন্ন হিসাব নিকাশ করার জন্য ব্যবহার করা হয়। স্কুল কলেজে যারা student দের পরীক্ষার রেজাল্ট প্রসেসিং এর জন্য এক্সেল ব্যবহার করেন তাদের এই সূত্রটি কাজে লাগবে বলে আশা করি।



সেম্পল ডাউনলোড  করুন Roll_Assign_By_Function Zip File  

Formula:    =MATCH(O2*10^(MAX($N$2:$N$1000)-N2),LARGE($O$2:$O$1000*10^(MAX($N$2:$N$1000)-$N$2:$N$1000),ROW($N$2:$N$1000)-ROW($N$1)),0)

নিচের চিত্রে সূত্রটির ব্যাখা দেওয়া আছে। যারা নিজেরা অনুশীলন করবেন তারা সূত্রের মধ্যে Fail Count এবং Total কলামের কলাম নাম পরিবর্তন করে নিবেন। যেমন, এখানে Fail Count column হলো N এবং Total কলাম হলো O.



সুত্রটি কিভাবে কাজ করে: এটি প্রথমে Fail Count থেকে সবচেয়ে কম বিষয়ে ফেল করেছে এমন ছাত্র-ছাত্রীকে রোল ১ হবে। যদি Fail Count সমান হয় তখন মোট নম্বর যার সবচেয়ে বেশি তার ঘরে রোল ১ হবে। এভাবে ধারাবাহিক ভাবে রোল চলে আসবে।

Logic: যদি কারো মোট নাম্বার সবচেয় বেশি হয় কিন্তু সে যদি কোন বিষয়ে ফেল করে তাহলে, যে কোন বিষয়ে ফেল করে নাই (মোট নাম্বার কম হলেও)  তার রোল প্রথমে আসবে। যদি একাধিক ছাত্র-ছাত্রীদের ফেল সমান হয় তখন ঐ ছাত্র-ছাত্রীদের মাঝে যার মোট নাম্বার বেশি হবে তার রোল সবচেয়ে কম হবে।

*** এটি একটি Array Formula তাই Formula বসানোর পর অবশ্যই আপনাকে Crtl+Shift+Enter চাপতে হবে। তাহলে Formula টি এরকম দেখাবে {=MATCH(O2*10^(MAX($N$2:$N$1000)-N2),LARGE($O$2:$O$1000*10^(MAX($N$2:$N$1000)-$N$2:$N$1000),ROW($N$2:$N$1000)-ROW($N$1)),0)}

এরপর সবগুলো সেলে ‍Autofill ব্যবহার করে Formula টি বসিয়ে নিন।

অথবা নিচের লিংক থেকে এক্সেল ফাইলটি ডাউনলোড করে শুধু নাম্বার বসান, তাহলেই পেয়ে যাবেন কে প্রথম, কে দ্বিতীয়।

 ডাউনলোড 


1 comments :

Write comments

কমেন্ট করার জন্য ধন্যবাদ। Conversion Conversion Emoticon Emoticon