আপনার পিসি কে WiFi হটস্পট করার সহজ পদ্দতি (এক্সক্লুসিভ)

আপনারা যারা ল্যাপটপ ব্যাবহার করেন তারা সহজেই তাদের ল্যাপটপ কে WiFi Hotspot করতে পারেন কয়েকটি সফটওয়্যার ব্যাবহার করে। এটা সম্ভব কারন ল্যাপটপ এ Built in WiFi adapter / Lan Card থাকে । তাই কিছু সফটওয়্যার আছে সেগুলো ইন্সটল করে সহজেই ল্যাপটপ এর ইন্টারনেট কে WiFi করে ফেলা যায় ।
সফটওয়্যার গুলার নামঃ
mhotspot
mypublicwifi
connectify

কিন্তু যারা পিসি ইউজার তারা চাইলেই এই সফটওয়্যার দিয়ে তাদের পিসি কে WiFi Hotspot করতে পারবেন না। কারন পিসি তে Lan Card / Built in WiFi adapter থাকে না। তাই বলে কি WiFi ইউজ করবেন না পিসি ইউজাররা ??

হ্যাঁ অবশ্যই WiFi Hotspot করবেন কিন্তু তার জন্য আপনাকে ১টা ডিভাইস কিনতে হবে যার দাম ৫০০-৬০০ টাকা । সেই ডিভাইসটি আপনার পিসি তে LAN CARD হিসাবে কাজ করবে। ফলে আপনি মাত্র ৫০০ টাকার মধ্যে পুরো পিসি কে WiFi হটস্পট করে ফেলতে পারছেন এমন কি আপনার পুরো বাসাকে। জাস্ট USB PORT এ লাগাবেন Pendrive এর মত । Range: 1000 scrft পর্যন্ত। একসাথে ৩০ টা ডিভাইস ইউজ করা সম্ভব।

দেখুন কি কি করতে পারবেন এরকম ১ টি ডিভাইসের সাহায্যেঃ 

১। পিসির যেকোন ইন্টারনেট কে WiFi hotspot করে সেটা আপনার মোবাইল / ট্যাব / ল্যাপটপ এ ইউজ করতে পারবেন।

২। আপনার মোবাইল এ ইন্টারনেট থাকলে সেটা WiFi করে / আশে পাশে WiFi থাকলে সেটা পিসি তে রিসিভ করতে পারবেন।

৩। ফাইল ট্র্যান্সফার করতে পারবেন পিসি টু মোবাইল / মোবাইল টু পিসি , SHARE IT ইউজ করতে পারবেন পিসিতেই।

নাম: Original XIAOMI Mini USB Wifi Router
১। কিভাবে ইউজ করবেন:

এটা ইউজ করতে আপনার পিসি/ল্যাপটপ এ ইন্টারনেট থাকতে হবে। Modem, Broadband যেকোন ইন্টারনেট থাকলেই হবে।তারপর এই ডিভাইস Pendrive এর মত USB Port এ লাগাবেন, ১টা সফটওয়্যার ইন্সটল করবেন আর সাথে সাথে আপনার পিসির ইন্টারনেট WIFI HotSpot হয়ে যাবে।আপনি সরাসরি এই WIFI Router এ "সিম / Broadband" লাইন ইউজ করতে পারবেন না।এটা USB Portable WiFi Router। এর কাজ আপনার পিসি / ল্যাপটপের ইন্টারনেট কে WIFI করা।

 

২। এই ডিভাইসের সাহায্যে যা করতে পারবেনঃ

পিসি/ল্যাপটপের ইন্টারনেট মোবাইল/ট্যাব/অন্য ল্যাপটপ/অন্য পিসিতে ইউজ করতে পারবেন। আবার মোবাইলের ইন্টারনেট বা অন্য যেকোন WIFI ইন্টারনেট পিসিতে ইউজ করতে পারবেন, এটা তখন WLAN card এর কাজ করবে।১টা পিসির ইন্টারনেট আরেকটা পিসিতে শেয়ার করতে পারবেন ২টা ডিভাইস লাগিয়ে।মোবাইল থেকে বা পিসি থেকে ফাইল ট্র্যান্সফার করতে পারবেন data ক্যাবল ছাড়া WIFI receiver এর সাহায্যে।ওয়াই ফাই অ্যাপ্লিকেশন ব্যবহার করে ফোনের মাধ্যমেই কম্পিউটার শাট ডাউন করতে পারবেন। পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন স্লাইড কন্ট্রোল করতে পারবেন।ক্লাউড স্টোরেজ সুবিধা রয়েছে। রেঞ্জঃ ১০০০+ স্কয়ার ফিট।৩০ টা ডিভাইস কানেক্ট করতে পারবেন একসাথে।Password দিয়ে Protect করে রাখতে পারবেন।Speed Upto 150Mbps (আপনার নেট স্পিড যা সেটাই পাবেন)

। অন্যান্য ফিচার সমুহ:

Windows XP, Windows Vista 32/64 bit, Windows 7 32/64 bit, Windows 8 32/64 Bit সাপোর্টেড।Dimensions: 27mm x 17mm x 10 mmWeight: 4 gramsColor: black, white, blue, pinkUSB 2.0 interfaceBuilt PIFA antennaSupport 20MHz / 40MHz bandwidth2.412 ~ 2.4835 GHz 

৪। Driver/Software টি কোথায় পাব:

ইংলিশ ভার্সন সফটওয়্যারটি এখান থেকে ডাউনলোড করে নিনDriver Download Link (English Language) : http://www.mediafire.com/download/u9jaepjs6ch07vh/miwifi_setup_promising_traders.exeAndroid Apk Download Link (Chineese Language): http://www.mediafire.com/download/2kxxsqbqn2s5drq/小米WiFi__Promising_traders.apk

Driver সফটওয়্যারটি ইন্সটল করার পর আপনি নিচের মত ছবি পেলে বুঝবেন আপনার পিসির ইন্টারনেট WiFi হয়ে গেছে।  0 নাম্বার দিয়ে বুঝাচ্ছে কোন ডিভাইস আপনার WiFi এর সাথে Connected নয়। কোন ডিভাইস Connect হলে সেখানে 1, 2, 3 এরকম সংখ্যা হবে যত ডিভাইস Connect করবেন। 

নিচের ছবি থেকে দেখে নিন সফটওয়্যার এর বিভিন্ন ফাংশন সম্পর্কে কোনটা কি কাজ করে:

"Main Menu" তে ক্লিক করার পর কি আসে দেখে নিন:

 

"Main Menu" এর বিভিন্ন বিভিন্ন ফাংশন সম্পর্কে জানুন কোনটা কি কাজ করে:

"Settings" এ ক্লিক করার পর যা আসে: এখানে আপনি নিজের পছন্দ মত WiFi Name এবং ৮ Digit এর Password দিতে পারবেন বা No Password সিলেক্ট করতে পারবেন। আরও পারবেন সফটওয়্যার এর কালার চেঞ্জ করতে। Notification, Hide, Update ইত্যাদি Function রয়েছে। যা কিছু করবেন তা করে নিচে "OK" এ ক্লিক করবেন। 

যেভাবে আপনার পিসি তে WiFi Receiver হিসাবে ইউজ করবেন বা আশে পাশের WiFi থাকলে আপনার পিসি তে যেভাবে ইউজ করবেনঃ

"Main Menu" থেকে "IDS_SWITCH_MODE_STATION" এ ক্লিক করুন তারপর নিচের ছবিতে দেখানো "IDS SWITCH"Button এ ক্লিক করুন । ক্লিক করার সাথে সাথে আপনার ডিভাইসটি WiFi receiver হয়ে যাবে। এখন আপনার পিসির ইন্টারনেট Connect Option এ যেয়ে দেখুন আশের পাশের WiFi Show করছে। তারপর Connect করুন এবং আপনার পিসিতে WiFi ইউজ করুন.

 

যেভাবে WiFi Receiver থেকে আগের অবস্থায় ফিরে আসবেন: "Main Menu" থেকে"IDS_SWITCH_MODE_AP" নিচের ছবির মত ক্লিক করে পূর্বের মত "IDS SWITCH" Button এ ক্লিক করুন তাহলে আপনার Diveice আবার WiFi Hotspot এ ফিরে আসবে।

 

যেভাবে ফাইল শেয়ার করবেনঃ File Sharing Option গেলেই সহজে বুঝতে পারবেন কিভাবে PC To Mobile ফাইল শেয়ার করবেন। তার জন্য আপনাকে QR Scanner দিয়ে অথবা এখান থেকে [ Download Link:http://goo.gl/x8957A ] Android APK ফাইল টি আপনার মোবাইল এ Download করে Install করে নিতে হবে । তারপর "Device Connection info & Management" (মোবাইলের ছবি আকা) এ যেয়ে আপনার(1) is Connected এ যেয়ে আপনার ডিভাইসটিকে Administrator করে দিন। তারপর "File Sharing" Option এ যেয়ে "ADD A SHARED FILE" এ ক্লিক করে সহজেই PC To Mobile এবং Mobile To PC কোন প্রকার ডাটা ক্যাবল ছাড়াই ফাইল আদান প্রদান করতে পারবেন HIGH Speed এ।

কিভাবে আপনার পিসি রিমোট দিয়ে অফ করবেনঃধরুন আপনি  পিসিকে Xiaomi WiFi Router ইউজ করে Hotspot বানিয়ে আপনার বিছানাতে শুয়ে শুয়ে আপনি মোবাইল এ WiFi করছেন ।  কিন্তু ঘুমানোর আগে ইচ্ছে করছে না উঠে যেয়ে পিসি অফ করতে সেক্ষেত্রে আপনি চাইলেই বিছানাতে শোয়া অবস্থাই আপনার পিসি কে অফ করে দিতে পারেন আপনার মোবাইল এ Install করা ই Andoird Apps টি দিয়ে যা দিয়ে উপরে কিভাবে ফাইল শেয়ার করে দেখালাম। এটি করার জন্য উপরের উপায়েই আপনার ডিভাইসটিকে Administrator করে দিন। তারপর TV Remote e On/OFF এর মত ১টা Option পাবেন আপনার Android Apps এ। ঐখানে ক্লিক করলে ৬০ সেকেন্ড এর মাঝে আপনার পিসি অফ হয়ে যাবে। 


কমেন্ট করার জন্য ধন্যবাদ। Conversion Conversion Emoticon Emoticon