এবার মাইক্রোসফট থেকে নিন একের পর এক ফ্রি

উইন্ডোজ, অফিসের মতো গুরুত্বপূর্ণ বেশ কিছু সফটওয়্যার ও অ্যাপ ফ্রি দিচ্ছে মাইক্রোসফট। এবারে ওয়েব প্রেজেন্টেশন তৈরির অ্যাপ্লিকেশন ‘সোয়ে’ বিনা মূল্যে ব্যবহারের সুযোগ করে দিল মাইক্রোসফট।

পুরোনো দিন পেছনে ফেলে বেশ কিছু নতুন পরিকল্পনা নিয়ে এগোচ্ছে মাইক্রোসফট। যার মধ্যে রয়েছে বিনা মূল্যে দরকারি কিছু সুবিধা দেওয়ার মতো পরিকল্পনাও। ‘সোয়ে’ অ্যাপটি বিনা মূল্যে ডাউনলোডের জন্য উন্মুক্ত করে দিয়ে সে লক্ষ্যে আরেক ধাপ এগোল প্রতিষ্ঠানটি।
গত ১০ মাস ধরে পরীক্ষামূলকভাবে চালু ছিল অ্যাপটি। এটি পাওয়ার পয়েন্টের বিকল্প হিসেবে ব্যবহার করা যায়। এতে ড্র্যাগ অ্যান্ড ড্রপ ফিচার রয়েছে বেশি। কম্পিউটার, ফেসবুক, ইউটিউব, টুইটার বা ক্লাউড স্টোরেজ থেকে ড্র্যাগ করেই এতে সহজেই ফটো, ভিডিও কিংবা ফাইল সংযোজন করা যায়।
মাইক্রোসফট কর্তৃপক্ষ জানিয়েছে, গত মাসের পরীক্ষামূলক পর্যায়ে থাকার সময় ‘সোয়ে’ অ্যাপটি ব্যবহার করে লাখো প্রেজেন্টেশন তৈরি করেছেন ব্যবহারকারীরা। তাঁদের অমূল্য প্রতিক্রিয়া সোয়েকে উন্নত করতে কাজ করেছে।
মাইক্রোসফট আরও জানিয়েছে, উইন্ডোজ ১০ এর জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে অ্যাপটিকে। ওয়েবে ‘সোয়ে’-র সব ফিচার ব্যবহার করা যাবে। অফলাইনে উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা এই অ্যাপটি ব্যবহার করতে পারবেন।
বাজার-বিশ্লেষকেরা বলছেন, প্রচলিত পদ্ধতিতে অর্থ খরচ করে কোনো সার্ভিসের জন্য সাবসক্রাইব করার পরিবর্তে মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা বেশ কিছু নতুন সেবা বিনা মূল্যে ব্যবহারের জন্য উন্মুক্ত করে দিয়েছেন। তারই সর্বশেষ উদাহরণ হচ্ছে সোয়ে। উইন্ডোজ ১০ পিসি ও ট্যাবে এটি বিনা মূল্যে ডাউনলোড করা যাচ্ছে। শিগগিরই ফোনে এই অ্যাপটি পাওয়া যাবে। ম্যাক, আইওএস ও অ্যান্ড্রয়েডে ওয়েব অ্যাপের মাধ্যমেও এটি ব্যবহার করা যায়।


কমেন্ট করার জন্য ধন্যবাদ। Conversion Conversion Emoticon Emoticon