কম্পিউটার হ্যাক করার অভিনব ও আধুনিক কৌশল!

ইন্টারনেট চালু না থাকলেও কম্পিউটারে রাখা গুরুত্বপূর্ণ ফাইল দূরে বসেই হাতিয়ে নিতে পারে হ্যাকাররা। সম্প্রতি একদল গবেষক ইন্টারনেট দিয়ে কম্পিউটারের নেটওয়ার্ক না ভেঙেই তা থেকে তথ্য চুরি করার একটি কৌশল দেখিয়েছেন। একাজে বিশেষ একটি সফটওয়্যার ব্যবহার করে সাধারণ অফিস প্রিন্টার থেকে নির্দিষ্ট বেতার তরঙ্গ কম্পিউটারে পাঠিয়ে কম্পিউটার থেকে তথ্য বের করে ফেলতে সক্ষম হয়েছেন তাঁরা। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সিএনএন। 

গবেষকেরা বলছেন, শুধু প্রিন্টার নয়, ঘরের ওয়াশিং মেশিন, এয়ার কন্ডিশনারের মতো যন্ত্র দিয়েও কম্পিউটার থেকে তথ্য চুরি করা সম্ভব। সত্যিই কি ওয়াশিং মেশিন বা এসির মতো যন্ত্র ব্যবহার করে কম্পিউটারের গুরুত্বপূর্ণ ফাইল সরিয়ে নেওয়া সম্ভব? গবেষকেদের দাবি, এটা এখন আর কল্পনার কোনো বিষয় নয়।

যুক্তরাষ্ট্রের রেড বেলুন সিকিউরিটি নামের একটি প্রযুক্তি উদ্যোক্তা প্রতিষ্ঠানের গবেষকেরা বিশেষ একটি সফটওয়্যার তৈরি করেছেন যা অফিস প্রিন্টারকে রেডিওতে রূপান্তর করতে পারে। 
গবেষক অ্যাং কুই দাবি করেছেন, প্রিন্টার, ওয়াশিং মেশিন ও এয়ার কন্ডিশনারের মতো যন্ত্র কয়েক কিলোমিটার দূর পর্যন্ত সংকেত পাঠাতে পারে, যা কেউ বুঝতে পারে না। এই সংকেতের সাহায্যে কোনো রকম কম্পিউটারের নিরাপত্তা বেল না বাজিয়েই তথ্য চুরি করে নেওয়া সম্ভব। গবেষকেদের দেখানো এই পদ্ধতিতে কম্পিউটার থেকে যে তথ্য বের করে আনা হয় তা এখনো অবশ্য অনেক ধীর গতির। সেকেন্ডে মাত্র একটি অক্ষর!

সূত্র:    প্রথম আলো 


কমেন্ট করার জন্য ধন্যবাদ। Conversion Conversion Emoticon Emoticon