ReNamer দারুন কাজের একটা ছোট্ট এক সফটওয়্যার মাত্র ২.৩ মেগাবাইট – রিনেইমার

কম্পিউটার নিয়ে নানা কাজের মাঝে আমাদের অনেক ছোট কিন্তু গুরুত্বপূর্ণ সমস্যায় পড়তে হয়। তার মধ্যে একটি হল, ফাইল রিনেইম বা ফাইলের নাম পরিবর্তন করা। ধরুন আপনার ৩০টি গানের এমপি-৩ ফাইল আছে যা কিনা জনপ্রিয় শিল্পী মান্না দে'র গাওয়া। অনেক শিল্পীর ফাইলের ভিড়ের মাঝে মান্না দে'র এই ৩০টি ফাইল আপনি আলাদা করে এমনভাবে চিহ্নিত করতে চান যেন ফাইলের নাম দেখেই আপনি বুঝতে পারবেন এগুলো মান্না দে'র গান। আপনার অপশন দুটি, এক-প্রত্যেকটি ফাইল আলাদা আলাদা ম্যানুয়ালি রিনেইম করা, অথবা দুই-এমন একটি সফটওয়্যার ব্যবহার করা যা এক ক্লিকে ৩০টি ফাইলের নামের আগে 'Manna Dey-' শব্দদুটি (হাইফেনসহ) বসিয়ে দেবে। আর এই কাজটি আপনাকে করে দেবে রিনেইমার নামের ইউটিলিটি সফটওয়্যারটি।

আরেকটি উদাহরণ, আপনি চাচ্ছেন ফাইলের নামগুলোর প্রত্যেকটি শব্দের প্রথম অক্ষর ক্যাপিটাল লেটার দিয়ে লেখা হবে। এবং এর পরে সবগুলো ফাইলে 'Manna Dey-' এর আগে সিরিয়াল নম্বর বসাবেন। অর্থাৎ, ধরুন, একটি ফাইল যার নাম ছিল 'Abar hobe to dekha', এটা প্রথমে 'Manna Dey-Abar hobe to dekha' তে পরিবর্তিত হবে। এবং তার পরে ক্যাপিটাল লেটারে পরিবর্তিত হয়ে হবে 'Manna Dey-Abar Hobe To Dekha' আর তারও পরে পরিবর্তিত হবে '1-Manna Dey-Abar Hobe To Dekha' হিসাবে। আর উপরের সব পরিবর্তন হবে মাত্র এক ক্লিকে যদি আপনি রিনেইমিং রুলসগুলো ঠিকমত সেট করে দেন। আমি উপরের কাজটির ক্রমানুসারে স্ক্রিনশট দিচ্ছি।



১। এটা হল আমার মান্না দে'র সেই ফোল্ডার যার ফাইলগুলো রিনেইম করতে চাচ্ছি।



২। এটা রিনেইমার ইন্টারফেস। উপরের অংশে আপনি রিনেইমিং রুলস দেবেন (অথবা কোন রুল এডিট করবেন) আর নিচের অংশে কোন ফোল্ডার থেকে ড্র্যাগ এন্ড ড্রপ করে ফাইল আনবেন যার নাম পরিবর্তন করতে চাচ্ছেন।



৩। Add Rules বাটনে ক্লিক করে আমি প্রথম রুল (Manna Dey-) ইনসার্ট করতে বলছি।



৪। এর পর ২য় রুল সেট করছি (Capitalize Every Word) যা ফাইল নেইমের প্রত্যেকটি শব্দের প্রথম অক্ষরকে ক্যাপিটাল বা বড় হাতের করবে।



৫। এর পরে, সিরিয়াল নম্বর বসানোর আগে একটি হাইফেন যোগ করার রুল দিচ্ছি।



৬। এখন ফাইলগুলোকে সিরিয়াল নম্বর বসাতে রুল বলে দিচ্ছি।

এখন আপনার রুল সেট করা হয়ে গেছে। এবার ইপ্সিত ফাইলগুলো ড্র্যাগ এন্ড ড্রপ করে নিয়ে আসুন। নিচে স্ক্রিনশট দেখুন। এখানে রুলসগুলো এপ্লাই করলে ফাইলের নাম কি দাঁড়াবে তার একটি প্রিভিও দেখা যাচ্ছে।





সব ঠিক থাকলে উপরের ডানদিকের কোনে সবুজ তীর আঁকা 'Rename' বাটনটি ক্লিক করুন। ব্যাস! ম্যাজিকের মত আপনার ৩০টি ফাইল রিনেইম হয়ে যাবে।



এটাতো মাত্র দুটি কাজের উদাহরণ দেখালাম। দারুন কাজের এই ফাইল রিনেইমার দিয়ে আপনি অনেক ও ভিন্ন ভিন্ন রুলস এর ভিত্তিতে ফাইল রিনেইম করার কাজ করে মুল্যবান সময় বাঁচাতে পারবেন।


এই দারুন সফটওয়ারটি ফ্রিতে ডাউনলোড করে নিন। রিজিনাল ওয়েবসাইট থেকে ।


কমেন্ট করার জন্য ধন্যবাদ। Conversion Conversion Emoticon Emoticon