Windows 10 ইনস্টল দিয়েছেন, এখন সব সফটওয়ার কাজ করছে না? সমাধান নিন এখই

মাত্র অল্পদিনের মধ্যেই উইন্ডোজ ১০ বেশ জজনপ্রিয়তা অর্জন করে ফেলেছে। কিন্তু এটি ব্যবহার করতে গিয়ে কিছু সমস্যার  সম্মুখীন হতে হয়। উইন্ডোজ ৭ বা ৮ অপারেটিং সিস্টেম হালনাগাদ করে কম্পিউটারে উইন্ডোজ ১০ ব্যবহার করা যাচ্ছে। উইন্ডোজ ৭ ও ৮-এর কোনো প্রোগ্রাম উইন্ডোজ ১০-এ নাও চলতে পারে।



আগে ব্যবহৃত প্রোগ্রাম চালাতে গেলে This program doesn’t run on Windows 10 বার্তা দেখায় মাঝে মাঝে। আবার কখনো বলে এই সফটওয়্যারটি আপনার অপারেটিং সিস্টেমের উপযোগী নয়। ঘাবড়াবেন না ! কারণ উইন্ডোজ দশেই আছে এর সঠিক সমাধান।

যা করবেন

আগে নিশ্চিত হতে হবে আপনার কম্পিউটারের উইন্ডোজ হালানাগাদ করা কিনা। কম্পিউটারে ব্যবহৃত সব যন্ত্রাংশের চালক সফটওয়্যার (ড্রাইভার) ইনস্টল করা আছে কি না। অবশ্যই যে প্রোগ্রাম চালাবেন সেটি হালনাগাদ কিনা দেখে নিন।

অ্যাডমিন হয়ে চালু করুন

যে প্রোগ্রাম বা সফটওয়্যার চলে না, C:\/ ড্রাইভে গিয়ে সেই প্রোগ্রামের চালক ফাইলে (*.exe) ডান ক্লিক করে Run as administrator নির্বাচন করে খুলুন। যদি সেই প্রোগ্রামের অন্য কোনো সমস্যা না থাকে, তবে সেটি চলবে। না হলে পরের ধাপ অনুসরণ করুন।



কম্প্যাটিবিলিটি মোড আগের উইন্ডোজে ব্যবহৃত প্রোগ্রাম যাতে পরের উইন্ডোজে সাবলীলভাবে চলতে পারে, সে জন্য মাইক্রোসফট উইন্ডোজ এক্সপি থেকে পরবর্তী সব সংস্করণের জন্য কম্প্যাটিবিলিটি মোড সুবিধা রেখেছে। এখন যে প্রোগ্রাম চলে না, C:\/ ড্রাইভে গিয়ে সেই প্রোগ্রামের মূল ফাইলের *.exe ফাইলে ডান ক্লিক করুন। এখানকার কনটেক্স মেনু থেকে Properties-এ ক্লিক করুন। Compatibility ট্যাবের Compatibility mode-এ থাকা Run this program in compatibility mode-এর পাশে টিক চিহ্ন দিন।

তালিকা থেকে Windows 8 বা Windows 7 নির্বাচন করুন। Apply- এ ক্লিক করে OK করে বের হয়ে আসুন। এবার সেই প্রোগ্রাম আবার দুই ক্লিক করে চালু করে দেখুন। কাজ হয়ে যাবে।

কম্প্যাটিবিলিটি ট্রাবলশুটার

কম্প্যাটিবিলিটি ট্রাবলশুটার ব্যবহার করেও চালু না হওয়া প্রোগ্রাম চালু করা যায়। আগের মতোই সি ড্রাইভের যেখানে প্রোগ্রাম ইনস্টল করা আছে সেই সমস্যাযুক্ত প্রোগ্রামের .exc ফাইলে ডান ক্লিক করে Troubleshoot compatibility নির্বাচন করে খুলুন। সমস্যা চিহ্নিত করার জন্য

কিছুক্ষণ সময় নেবে। এরপর একে একে পরবর্তী ধাপগুলো অনুসরণ করে চালু না হওয়া প্রোগ্রামকেও চালু করা যাবে।

বেশি জনপ্রিয় কিছু পোস্ট যা না পড়লে মিস করবেন অনেক কিছুঃ



 ওয়াইফাই পাসওয়ার্ড হ্যাক করতে পারবেন আপনিও। ১০০% কাজ করে, পরীক্ষিত।



ডাউনলোড করে নিন মাইক্রোসফ ওয়ার্ড ও এক্সেল শেখার চমৎকার দুটি বই। যা দেখে নিজে নিজেই মাইক্রোসফ ওয়ার্ড ও এক্সেল শেখতে পারবেন।



মাত্র ৩০ দিনে ইংরজি শিখুন, ইংরেজি ভয় আর নয়



( CLASH OF CLANS )যোগ করে নিন ৩০০০ টি পর্যন্ত ফ্রি gems আপনার একাউন্ট এ

জেনে নিন কিভাবে ফিরে পাবেন চুরি যাওয়া মোবাইল



বিখ্যাত লেখক ও মণীষীদের নির্বাচিত ৩০০০ টি [বাংলাঃ ১২০০ English 1800 ] বানী বা উক্তি সমূহের বাংলা বই বা ই-বুক বা PDF। কম্পিউটার ও মোবাইলেও পড়তে পারবেন



অ্যান্ড্রয়েড এর দুর্দান্ত এডভেঞ্চার গেম || BackStab (Highly Compress মাত্র16kb তে)



ইংলিশ to বাংলা (১৯০০০ শব্দার্থ) , বাংলা to ইংলিশ (৫৮০০০+ শব্দার্থ) ও বাংলা টু বাংলা(৬০,০০০+ বাংলা শব্দের অর্থ ) ডিকশনারী এর পিডিএফ /ই-বুক ভার্সন সাথে মোবাইল ভার্সনও



Windows 10 ইনস্টল দিয়েছেন, এখন সব সফটওয়ার কাজ করছে না? সমাধান নিন এখই



English Grammar বুক PDF আকারে। এখন ইংরেজি গ্রামার মনে হরে পানির মত।


কমেন্ট করার জন্য ধন্যবাদ। Conversion Conversion Emoticon Emoticon