দেখে নিন কোন কোন সফটওয়্যার আপনার পিসিতে মেগাবাইট কাটতেছে। তাদের ইন্টারনেট এক্সেস বন্ধ করুন এবং বর্তমান ডাটার আপলোড – ডাউনলোড গতি দেখে নিন মাত্র 4 MB এর সফটওয়্যারের সাহায্যে।

আমাদের মাঝের অনেকেই এখনোও ব্রডব্যন্ড ইন্টারনেট সুবিধা থেকে বঞ্চিত। আমি নিজেও এর ব্যতিক্রম নই। আমাদেরকে লিমিটেড ডাটা প্যাক কিনে ইন্টারনেট চালাতে হয়। যার ফলে আমাদের প্রতিটি মেগাবাইটের হিসেব রাখতে হয়। পিসিতে ডাটা কানেক্ট দিলেই দেখা যায় যে অনবরত মেগাবাইট কাটছে। কোথা থেকে কোন সফটওয়্যার কাটছে তা আমাদের অজানা থাকে। একটার আপডেট বন্ধ করলে দেখা যায় আরেকটা ডাটা কাটা শুরু করে দিয়েছে। অনেক সময় ফায়ার ওয়ালের বাইরের সফটওয়্যারও ডাটা এক্সেস করে। ফলে খুব তাড়াতাড়িই আমাদের লিমিটেড মেগাবাইট ইন্তেকাল করে থাকে।

আজ আপনাদের মাঝে শেয়ার করবো দারুন একটি সফটওয়্যার। নাম Cucusoft Net Guard . সাইজ মাত্র ৪.১ মেগাবাইট। পোর্টেবল না হওয়ার যথা নিয়মেই সফটওয়্যারটি ইন্সটল করতে হবে। আগে ডাউনলোড করে নিন সফটওয়্যারটি। 


এর কাজ হচ্ছে আপনার পিসির মনিটরের ডান কোনার নিচে আপলোড ও ডাউনলোড স্প্রিড দেখাবে। এর উপরে ডাবল ক্লিক করলে সফটওয়্যারটি পুরোপুরি ভাবে চালু হবে। নিচের মতো দেখাবে :

এখানে আপনার পিসির নেটের কবে কত টুকু ডাটা ব্যবহার করেছেন তা ছক আকারে দেখাবে। এবার উপরের Net Monitor ট্যাবে ক্লিক করলে নিচের মতো আসবে।

এখানে দেখতে পাবেন আপনার পিসিতে কোন কোন সফটওয়্যার ইন্টারনেট এক্সেস করতেছে। কে কতটুকু ডাটা রিসিভ এবং কত টুকু ডাটা সেন্ড করেছে, বর্তমান ডাটা আদান- প্রদানের গতি ইত্যাদি তথ্য। এবার আপনি যে সফটওয়্যারের ডাটা এক্সেস বন্ধ করতে চান, তার উপরে মাউস পয়েন্টার রেখে রাইট বাটনে ক্লিক করুন। সেখান থেকে Kill এ ক্লিক করুন। ব্যস, সেই সফটওয়্যারের ডাটা এক্সেস বন্ধ। এখান থেকে আপনার অনাকাংখিত সফটওয়্যারগুলোকে Kill করে আপনার মূল্যবান ডাটা সাশ্রয় করুন।
উপরের আরো ট্যাবগুলো এডভান্স লেভেলের। সেখানে না যাওয়াই ভালো। এখানে আইপি এড্রেস, পিড, পোর্ট ইত্যাদি তথ্য দেখাবে। শেষের Statements ট্যাব থেকে আপনার ডাটা ব্যবহারের সকল তথ্য পিডিএফ আকারে পিসিতে সংরক্ষণ করতে পারবেন।

ডাউনলোড করতে সমস্যা হলে বা ডাউনলোড করতে না পারলে এখানে দেখুন কিভাবে ডাউনলোড করতে হয়?

কমেন্ট করার জন্য ধন্যবাদ। Conversion Conversion Emoticon Emoticon