দেখে নিন গুগলের বিকল্প কিছু সার্চ ইঞ্জিন, যারা আপনার গোপনীয়তা রক্ষা করবে! [সচেতনদের জন্য]

শিরোনাম দেখেই অনেকে এড়িয়ে গেছেন টিউনটা। বাঙ্গালীর গোপনীয়তা সম্পর্কে কোন চিন্তা নেই। আর Search Privacy নিয়ে তো কোন মাথাব্যাথাই নেই! এক বড় ভাইকে বোঝাতে গেছিলাম, তিনি আমাকে বড় সাইজের ধমক দিয়ে বললেন, "সার্চ করার দরকার সার্চ করি, প্রাইভেসি নিয়ে মাথা ঘামানোর দরকার কি?"
আসলেই তো! সার্চ করার দরকার গুগল, ইয়াহু, বিং ইউজ করি। এইখানে প্রাইভেসির কি আছে? আর আমি কি লিখে সার্চ করি তা জেনে কে কি করবে?
অনেক কিছুই করবে ভাই। Leading Non Tracking Search Engine DuckDuckGo এর এই ভিজুয়াল গাইডটি দেখলে কিছুটা আন্দাজ করতে পারবেন। ঐখান থেকে তথ্য নিয়ে আমিই বাংলায় লিখতে পারতাম। কিন্তু আপনারা বলবেন, "ধুরো মিয়া! গুগলের বিকল্প সার্চ ইঞ্জিন রিভিউ লিখতে আসছো, সেটা লিখে বিদায় হও। এত জ্ঞ্যান দেয়া লাগবে না"।
যাই হোক অনেক বকবক(লোকে কাককাক কেন বলে না বুঝিনা!) করলাম। এবার মূল টিউনে আসি।

Non Tracking সার্চ ইঞ্জিন কি?

Non Tracking সার্চ ইঞ্জিন অন্য সার্চ ইঞ্জিনের মতই। শুধু পার্থক্য হচ্ছে তারা আপনার গোপনীয়তা নিশ্চিত করে এবং আপনার অনলাইন সার্চিং নিরাপদ করে। আপনি কি সার্চ করছেন, কোথা থেকে সার্চ করছেন ইত্যাদি কোন কিছুই রেকর্ড করে না। তাই অন্য কাউকে দেয়ার তো প্রশ্নই ওঠে না। চলুন দেখে নিই ছয়টি গুগলের বিকল্প সার্চ ইঞ্জিন।

DuckDuckGo

DuckDuckGo বর্তমানে সব থেকে জনপ্রিয় Non Tracking সার্চ ইঞ্জিন। এই সার্চ ইঞ্জিনটি পশ্চিমা বিশ্বে বেশ জনপ্রিয়। স্বাভাবিক, কারণ তারা তাদের Privacy নিয়ে সচেতন। এই সার্চইঞ্জিনটি Google কে একটু হলেও নাড়িয়ে দিয়েছে। কারণ তাদের জনপ্রিয়তা না, তাদের সার্চ রেজাল্ট। Tech Giant Apple তাদের Safari ব্রাউজারে DuckDuckGo কে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। ব্যবহার করলেই প্রেমে পড়ে যাবেন!
হাস-হাস-যাও! বাংলাতে নামটা বেশ মজাদার।
সাইট লিঙ্কঃ https://duckduckgo.com

StartPage

StartPage ইউরোপের জনপ্রিয় সার্চ ইঞ্জিন। এদের সার্চ রেজাল্ট আসে গুগল থেকে। কিন্তু ভয় নেই, এরা আপনাকে ট্রাক করবে না। এদের রয়েছে Anonymous Proxy সুবিধা। এছাড়া কুকি(খাওয়ার কুকি না :p) ছাড়া ইন্টারনেট চালানোর জন্য এদের আছে URL Generator। এছাড়া StartPage এর  আছে নিজস্ব মেইল সার্ভিস StartMail। StartPage এর মতে তারাই দুনিয়ার সব থেকে Private Search Engine। এমনকি তারা সার্চ কুয়েরি সাবমিটের সময় POST Method ইউজ করে। ফলে আপনি কি সার্চ করছেন  সেটা Third Party জানার প্রশ্নই উঠে না!
তো যারা  Google এর সার্চ রেজাল্টের মজা নিতে চান, অথচ কোন Trace রাখতে চান না, তারা StartPage ইউজ করতে পারেন।
সাইট লিঙ্কঃ  https://startpage.com

IxQuick

IxQuick হচ্ছে StartPage এর উদ্ভাবক প্রতিষ্ঠান। তবে IxQuick এর সাথে StartPage এর পার্থক্য রয়েছে। StartPage সার্চ রেজাল্টের জন্য গুগলের উপর নির্ভরশীল। কিন্তু IxQuick আপনাকে বিভিন্ন সার্চ ইঞ্জিন থেকে সব থেকে সঠিক এবং সেরা রেজাল্ট দেয়ার চেষ্টা করে। তাই যারা একই সাথে সব সার্চ ইঞ্জিনের মধ্য থেকে সেরা সার্চ রেজাল্ট পেতে চান, তাদের জন্য IxQuick ভাল।
সাইট লিঙ্কঃ https://ixquick.com/

Search24.XYZ

এশিয়ার সর্বপ্রথম এবং একমাত্র Non Tracking Search Engine। সার্চ রেজাল্টের ক্ষেত্রে Google, Yahoo, Bing, Faroo এবং Gigablast এর উপর নির্ভরশীল। সার্চ কুয়েরি বা আইপি এড্রেস, কোন কিছুই ট্রাক করে না Search24.XYZ। অনেকটা IxQuick এর মত। তবে সার্চ রেজাল্টের দিক দিয়ে StartPage এর সমকক্ষ।  গুগল-বিংয়ের মত আলাদা মোবাইল ভার্শন রয়েছে।
সাইট লিঙ্কঃ http://search24.xyz
Privacy Policy: http://search24.xyz/privacy

Mojeek

Mojeek সর্বপ্রথম সার্চ ইঞ্জিন যারা Non Tracking প্রাইভেসি পলিসি ইউজ করেছে। England এর এই সার্চ ইঞ্জিনের নিজস্ব ডাটাবেইজ রয়েছে। ইউরোপে এদের বেশ জনপ্রিয়তা রয়েছে। মজার ব্যাপার হচ্ছে শুরুর দিকে Mojeek একটি Personal Project ছিল।  ডেভেলপার Marc Smith এর নিজস্ব প্রজেক্টটি পরবর্তীতে Limited Company তে পরিণত হয়। তাদের সার্চ রেজাল্টের মান আশানুরূপ নয়।
সাইট লিঙ্কঃ https://www.mojeek.com

এই ছিল গুগলের বিকল্প কিছু সার্চ ইঞ্জিনের রিভিউ যারা আপনার গোপনীয়তা রক্ষা করে।

ডাউনলোড করতে সমস্যা হলে বা ডাউনলোড করতে না পারলে এখানে দেখুন কিভাবে ডাউনলোড করতে হয়?

কমেন্ট করার জন্য ধন্যবাদ। Conversion Conversion Emoticon Emoticon