চলুন অভ্র বা বিজয় ছাড়া যে কোন document এ বাংলা লিখি খুব সহজে।

আস- সালামুআলাইকুম;

আশা করি আপনারা সকলে মহান আল্লাহর রহমতে ভালই আছেন। আমিও ভাল, আলহামদুলিল্লাহ।
আজ আমি আপনাদের সাথে এক টি সফট শেয়ার কোরবো। যার নাম

"microsoft indic language input tool."


ms-indic language input
এই সফ্ট দিয়ে আপনারা বিজয় বা অভ্র এর চেয়ে ভালো এবং সহজে যে কোনো document এ এমন কি ওয়েব পেজেও বাংলা লিখতে পারবেন।
এখানে ক্লিক
করে সফ্টওয়্যার টি ডাউনলোড করতে পারেন। সম্পুর্ন ফ্রী এই ফাইলটির আকার 4mb এর মত।
ইন্সটল করার পর আপনার ডেস্কটপে সিষ্টেম ট্রের (টাইম এবং ডেট যে জায়গায় দেখায়) পাশে  [EN] চিহ্নিত একটি বাটন দেখতে পারবেন।
এবার কোন document এডিটর এ যান বা খুলুন। যেমন, notepad, microsoft word।
task bar এ যে   [EN] বাটন আছে তাতে left click করে   BN Bengali (India)  সিলেক্ট করুন। তাহলে  [EN] বাটন টা   [BN]    হয়ে যাবে এবং আপনি বাংলা লিখতে পারবেন।
এবার শুরু হবে আপনাদের আসল পরীক্ষা। আশা করি, আপনারা সকলেই বন্ধু বা প্রেমিকা কে ইংরেজি তে লিখে বাংলা বুঝিয়ে message পাঠিয়েছেন। যেমন,  ami kal bari jabo.
আশা করি আপনারা সকলে বুঝতে পেরেছেন এটি কিভাবে কাজ করে, এটি আসলে ফনেটিক স্টাইল এ কাজ করে। আপনাকে যা করতে হবে তা হল ইংরেজি দিয়ে বাংলা উচ্চারণের কাছাকাছি করে শব্দ লিখতে হবে। লিখা শুরু করলেই বুঝে যাবেন আপনি যে ভাবে আগে message পাঠিয়েছেন তাতে কী ভুল ছিল না ঠিক ছিল।
notepad এ বাংলা লিখে save করার সময় প্রথম বার notepad এর menu থেকেFile > Save As....  এ গেলে একটি popup window আসবে তার নিচের দিকে  Save  এর পাশের Encoding থেকে Unicode সিলেক্ট করুন এবং Save বাটনে চাপদিন।ms word এ রকম করতে হবেনা ।
লিখার সময় কোন কিছু লিখতে না পারলে আমাকে যেন আবার বকা দিয়েন না।  [BN]  বাটনে Left click করে    Show the language bar  সিলেক্ট করুন। তাহলে Screen এর উপরের দিকে একটি   Bar  আসবে তা থেকে     Visual Keyboard বাটনে চাপুন। তাহলে একটি   On  screen keyboard আসবে যার প্রতি টি অক্ষরের উপর   ইদুর নির্দেশক (Mouse pointer) রাখলে ঐ অক্ষরের বিভিন্ন ফর্ম দেখাবে। আপনার যা প্রয়োজন টা সিলেক্ট করুন।
এখন কিন্তু আপনার task bar এর সেই [BN] বাটনটি নেই, খেয়াল করেছে? [BN] বাটনটি পুনরায় আনার জন্য আপনার screen এর উপরের দিকে থাকা Language Bar টি minimize করুন তাহলেই আবার [BN] বাটন ফিরে পাবেন।
দ্রুত Font পরিবর্তনের জন্য  keyboard হতে  Alt + Shift বাটন চাপুন।
কোনও web site এর পেজে বাংলা লিখতে হলে কাংখিত স্থানে cursor রেখে একই ভাবে  task bar এর [EN] হতে  BN Bengali (India) সিলেক্ট করুন।
এভাবে লিখতে প্রাথমিক ভাবে একটু অসুবিধা হতে পারে, একটু চেষ্টা করলে চুব সহজেই এটি আয়ত্ত করতে পারবেন বলে আশা করি।
বিজয় এর পাইরেটেড কপি ব্যবহার এবং key board layout আয়ত্ত করার চেয়ে এটা নিঃসন্দেহে অনেক ভাল।
আর যারা অভ্র ব্যবহার করেন তারা খুব সহজেই আয়ত্ত করতে পারবেন।
সফ্টওয়্যার টি ইন্সটল করার পর যদি task bar এ [EN] বাটন টি দেখতে না পান তাহলে নিচের পদ্ধতি অনুসরণ করুন।

Windows 7 এর জন্য:

Start এ গিয়ে যে search bar আছে তাতে change keyboards or other input methods  লিখে search দিন যে search রেজাল্ট আসবে তা থেকে  "change keyboards or other input methods" সিলেক্ট করার পর একটি window আসবে যার নাম "Region and Language"। এ window এর  keyboards and languages নামের ট্যাবে যান; তার পর Change keyboards... বাটনে চাপুন। আরও একটি window আপনার সামনে হাজির করবে আপনার কম্পু।
এই window এর Language Bar  ট্যাবে যান এবং "Docked in the taskbar" option টি mark করে Apply করে Ok করে বেড়িয়ে আসুন। এখন আপনার task bar এ [EN] বাটন থাকার কথা।

Windows XP এর জন্য:

এবেপারে আমি বেশি সাহায্য করতে পারবো না, দুক্ষিত! Control panel এ গিয়ে language বা keyboard setting এ ধরনের অপ্শন দ্বারা চেষ্টা করে দেখতে পারেন। windows xp তেও "Region and Language" নামের window আসার কথা। এই window আসার পর windows 7 এর জন্য যে ভাবে বলা আছে সে ভাবে কাজ করুন।

প্রতিটি Link এ Click করে 5 second Wait করেন । তারপর ডানদিকের উপরের ad skip তে click করুন।

কমেন্ট করার জন্য ধন্যবাদ। Conversion Conversion Emoticon Emoticon