WiFi পাসওয়ার্ড হ্যাক করার পদ্ধতি (ছবি সহ)

যারা WiFi ব্যবহার করেন তারা প্রত্যেকেই জানেন যে WiFi পাসওয়ার্ড কি। WiFi-এর ক্ষেত্রে যেটা ব্যবহার করা হয়, সেটা আসলে পাসওয়ার্ড না, এটা এক প্রকার সিকিউরিটি কি। যারা ওয়াইফাই কনফিগার করেন, তারা এই বিষয়টি জানেন। আমাদের মধ্যে যারা ওয়াইফাই ব্যবহার করেছেন, তারা হয়তো অনেকেই জানিনা কম্পিউটারের মাধ্যমে কিভাবে ওয়াইফাই পাসওয়ার্ড বের করতে হয়। তাহলে আর দেরি কেন, এখনই জেনে নেই পদ্ধতিটি কি?

আমরা কম্পিউটারে যারা ওয়াইফাই ব্যবহার করি, তারা প্রত্যেকেই জানি, কম্পিউটারের মনিটরের ডান কোনায় নিচের দিকে এমন একটি WiFi-এর আইকন আছে। ছবিটি দেখুন।

 



 

এটার উপর মাউস পয়েন্টার রেখে মাউসের ডান বোতাম ক্লিক করে Open Network and Sharing Center-এ ক্লিক করুন। একটা উইন্ডো আসবে। উইন্ডো-টা ভাল করে খেয়াল করুন। এখানে বাম পাশের উপরের দিকে Manage Wireless networks-লেখা আছে, এটাতে ক্লিক করুন। নিচের উইন্ডো-টা খেয়াল করুন।

 



এবার অন্য আরও একটি উইন্ডো আসবে। নিচের ছবিটির মত করে। ভাল করে খেয়াল করুন, আপনি যেসব ওয়াইফাই ব্যবহার করেছেন, এখানে সবগুলোর লিস্ট দেখা যাচ্ছে।

 



 

এবার আপনি যেই WiFi-এর পাসওয়ার্ড/সিকিউরিটি কি দেখতে চান সেটার উপর মাউসের ডান বোতাম ক্লিক করে Properties-এ ক্লিক করুন। নিচের ছবিটা খেয়াল করুন।



এবার একটি উইন্ডো ওপেন হবে। এখানে Security ট্যাব সিলেক্ট করুন। তারপর নিচের Show characters-এর চেক বক্সে ক্লিক করুন। ব্যাস, এখন আপনি Network security key-টেক্সট বক্স-এ সিকিউরিটি কী অথবা পাসওয়ার্ড দেখতে পাবেন। নিচের ছবিটা ভাল করে খেয়াল করুন।




 

এই পদ্ধতিটা Windows-7, Windows-8, Windows-8.1 এবং Windows 10-এর জন্য প্রযোজ্য।

(বি:দ্রঃ আপনি ওয়াইফাই কানেক্টেড না এইরকম নেটওয়ার্কের পাসওয়ার্ড বের করতে পারবেন না। তবে ব্যাকট্রাক নামে একটা লিনাক্সের অপারেটিং সিস্টেম আছে, যার মাধ্যমে আপনি সব পাসওয়ার্ড বের করতে পারবেন। কিন্তু সেই পদ্ধতিটা আমি কখনও চেষ্টা করে দেখিনি, তাই আপনাদের দিতে পারছি না।)


কমেন্ট করার জন্য ধন্যবাদ। Conversion Conversion Emoticon Emoticon