ঠকে যাওয়ার আগে এই টিউনটি চেক করতে ভুলবেন না। সেকেন্ড হ্যাড বা ব্যবহৃত ল্যাপটপ বা ড্যাক্সটপ কিনার আগে অবশ্যই আপনি Windows Experience Index অথবা Windows Rating and Performance দেখে নিবেন।

উইনডোস ৭ এর পরবর্তী ভার্সন গুলো যেমন: উইনডোস ৮ থেকে শুরু করে বর্তমান উইনডোস ১০ পর্যন্ত সকল ভার্সন গুলোতে Windows Experience Index or Windows Rating and Performance Checking অপশনটা গ্রাফ্যিকেলি পাওয়া যায় না। কিন্তু এই গ্রাফ্যিকেল অপশনটা সরাসরি পাওয়া না গেলেও এটি খুব সহজে উইনডোস এর মাধ্যে ব্যাকহ্যান্ড থেকে খুজে বের করা যায়।

কিভাবে আপনি Winddows Rating and Performance চেক করবেন সে বিষয়ে আজকে আমি আপনাদের সাথে দুইটা কার্যকর পদ্ধতি শেয়ার করব।
একটি হচ্ছে Command Prompt ব্যবহার করে খুব সহজে কোন সফটওয়্যার ব্যবহার করা ছাড়া কিভাবে Windows Experience Index or Rating and Performance বেব করা যাই সেটা।
আর একটি হচ্ছে কিভাবে একটি সিম্পল সফটওয়্যার ব্যবহার করে কোন প্রকার ঝামেলা ছাড়া Windows Experience Index or Rating and Performance চেক করবেন।
চলুন তাহলে কথা না বাড়িয়ে সরাসরি কাজে চলে যাই।

সম্পূর্ণ টিউনটি ভিডিও আকারে দেখতে এইভিডিওটি চেক করুন:-

প্রথমে Command Prompt ব্যবহার করে :
উইনডোস থেকে Command Prompt এ যান তারপর Command Prompt এ Right বাটন ক্লিক করে Run as administration দিয়ে Open করুন।  বা Win(Windows Key) + x  চাপুন কি-বোর্ড থেকে।সেখানে আপনি মধ্য খানে দেখতে পাবেন Command Prompt(Admin) নামে একটি Option। সেখানে মাউসের Left বাটন ক্লিক করলে আপনি একটি পপ-আপ Window দেখতে পাবেন। সেখান থেকে Yes বাটনে ক্লিক করলে Command Prompt Run as administration দিয়ে Open হয়ে যাবে।
তারপর সেখানে এই কোডটি winsat formal -restart হুবহু টাইপ করুন। নিচে চিত্রেন ন্যায়:-
তারপর Enter চাপুন। এরপর অপেক্ষা করুন কয়েক মুহুর্ত।  এটি সম্পূর্ণ হতে প্রায় ৩ মিনিটের মত সময় নিতে পারে। সর্ম্পন্ন হয়ে গেলে নিচের চিত্রের মত দেখতে পাবেন।
এরপর Exit লিখে Enter চাপুন অথবা Cancel করে বেরিয়ে আসুন।

এরপর চলে যান C: driver > মধ্যে এইখান থেকে Windows > ফোলডার এ ক্লিক করুন তারপর Performance > এ ক্লিক করুন তারপর সেখানে একটি ফোলডার পাবেন Winsat > নামে। সেটাতে ক্লিক করুন  তারপর DataStore > ফোলডার টা তে ক্লিক করুন।
Local Disk(c:)>Windows>Performance>Winsat>DataStrore

DataStore থেকে সর্বশেষ ফাইলটি Chrome বা Firefox দিয়ে Open করুন। তার পর চিত্রের ন্যায় আপনি  আপনার Windows  Experience Index অথবা Windows Rating and Performance দেখতে পাবেন।


এই ভাবে আপনি Command Prompt ব্যবহার করে Windows Experience Index অথবা Windows  Rating and Performance দেখতে পারেন।

এখন আপনাদের কে পরিচয় করিয়ে দিব একটি সফটওয়্যার এর সাথে যেটি ব্যবহার করে আপনি আরো সহজে Windows এর  Rating and Performance দেখতে পাবেন।

সফটওয়্যার টির অফিসিয়াল সাইড থেকে  ডাউনলোড  করে নিন।-


Software টি Install করা খুব সহজ। Just ডাউনলোড করে Install করুন আর আপনার কাংকিত পিসির  Rating and Performance চেক করুন।

ডাউনলোড করতে সমস্যা হলে বা ডাউনলোড করতে না পারলে এখানে দেখুন কিভাবে ডাউনলোড করতে হয়?

কমেন্ট করার জন্য ধন্যবাদ। Conversion Conversion Emoticon Emoticon