ইন্টারনেট ছাড়াই (অফলাইনে) যে কোনো ব্লগ পড়ুন

কাজ:- আজকে আমরা দেখবো কিভাবে ইন্টারনেট ছাড়াই টেকটিউন বা অন্য যে কনো সাইট ব্রাউস করা যায় ও অফলাইনে পড়া যায়। যাদের বাসায় ইন্টারনেট নাই তাদের উপকার হবে আসা করি। এছাড়াও টেকটিউনসের সার্ভার ডাউন থাকলে সাইটে না ঠুকতে পারলে এভাবে পড়তে পারবেন। কেউ আবার ভেবে বসবেন না আমার মাথা মুথা আউলায়া গেছে। হাহা। কাজটা খুব সহজ আসলে একটা সফটওয়্যার এর দ্বারা এটা করা যায়। আজকে সেটা নিয়ে আলোচনা করবো আমরা। এই সোফট টি দিয়ে আপনে অফলাইনে টেকটিউন সহ অন্য সব ব্লগ পড়তে পারবেন। মনে করুন আপনে টেকটিউনস প্রেমি বাট আপনার বাসায় নেটের নাইল নাই তাহলে যে কনো সাইবার কেফে গিয়ে আপনে আপডেট করে নিয়ে আসুন পেন ড্রাইভে তারপর বাসায় বসে ইন্টারনের ছারাই টেকটিউনস পড়ুন।আমরা যেমন এন্টিভাইরাস আপডেট করি না? কাজটা অনেকটা সেরকম ই। আপনে অন্য কথাও থেকে আপডেট করে নিয়ে অফনাইলে ইন্টারনেট ছারাই তখন পড়তে পারবেন।আবার মনে করুন আপনার একটি সাইট আছে যার সব কিছু কপি করে রাখতে চান নিজের পিসিতে তাহলেও এটা ইউস করতে পারেন। বুঝাতে পারলাম? তো আর কি? চলেন শুরু করি এবার। 

অফ টপিক:- কিভাবে আমার বাংলা ব্লগিং যাত্রা শুরু (এক্সট্রা পেচাল না পড়লেও চলবে তেমন ইম্পরটেন্ট না)
আসলে বাংলা ব্লগিং শুরু করেছি আমি ৩মাস হবে হটাত একদিন না জানি কি কারনে প্রথম আলো ব্লগে গিয়ে দেখি রিয়াদ ভাইয়ের একটা টিউন "কি দিয়েছে ১৪০০ বছরের ইসলাম"? মুক্ত আলোচনা দেখে ভালো লাগলো তারপর আমি রেজিসটার করলাম ঐ ব্লগে এভাবেই আমার বাংলা ব্লগে আসা।যাত্রা শুরু হয়েছি অনেক ঝগরা দিয়ে, হাহাহা, পড়ে সবার ফেভারিট হয়ে যাই না জানি কিভাবে। সবার ভালোবসায় আমি সত্যি মুগ্ধ।প্রথম আলো ব্লগের সবার কাছে আমি ক্রিতগ্গ।অনেকটা এমন একটা টিউন দেখেছিলাম প্রথম আলো ব্লগে আমার ফেভারেট একজন ব্লগার রিয়াদ ভাই করেছিলো। ৪/৫দিন আগে রিয়াদ ভাইকে জিগাস করলাম আমি এমন একটা টিউন করতে চাই যেহুতু আপনে আগে করেছেন তাই আপনার পারমিশন নিয়ে করতে চাই।যদিও সোফট টা আমার না উনারো না। এটা আসলে একটা ভালোবাসা উনার প্রতি আমার। যাই হোক। এই আরকি। হাত বেথা হয়ে গেছে এতকিছু লিখে একটু হোল্ড করুন ধুমপান করে নেই শান্তি করে।হাহাহাহা     

চলুন শুরু করি

১। টিউন ইনস্টলেশন:-
|---------------------------|
|ইউসার লেভেল - মিড লেভেল
|ডিফিকাল্টি - ২০%

সফটওয়ার ডাউনলোড করুন নিচের লিংক থেকে

ক্র্যাক ডাউনলোড করুন এখান থেকে |

|---------------------------|

২। ডাউন লোড হয়ে গেলে সোফট টি নরমাল ভাবে ইনস্টল করুন। তারপর ওপেন করে বন্ধ করে দিন।
৩। পেচ ফাইলে ক্লিক করুন তারপর পেচ লিখাটায় ক্লিক করুন তারপর এখানে যান c/program files/Offline Explorer Enterprise/ এখন OE.exe টা সিলেক্ট করে ওপেন করুন নিচের ছবির মত।

হয়ে গেছে এবার ৪নং দেখুন।

৪। এখন ডেস্কটপ থেকে Offline Explorer Enterprise ওপেন করুন project URL এর ঘরে লিখুন www.bnebookspdf.bblogspot.com  আর project নেম এর ঘরে লিখুন tt নিচের ছবির মত তারপর নেক্সট দিন।


এবার ১ লিখাটা আছে না? সেখানে যদি চান প্রথম ২/৩ পাতা আপলোড করবেন তাহলে ১ উঠিয়ে ৩দিয়ে দিন। আর প্রথমে ১দিয়েই করুন টেস্ট হয়ে যাবে। (১পাতায় যত পোস্ট আছে সব ডাউনলোড করেছি আমি ৬/৭ মিনিটে আমার স্পিড ছিলো ১৫-১৮কেবি)


নেক্সট দিন/আবার নেক্সট দিন/আবার নেক্সট দিন/আবার নেক্সট দিন/ এবার দেখুন ডাউনলোড শুরু হয়ে গেছে। নিচের ছবির মার্ক করা জায়গাটা দেখুন। connecting to host techtunes তার মানে ডাউনলোড হতেছে। আর একি জায়গায় যদি দেখুন Download completed লিখা তার মানে ডাউনলোড করা একদম শেষ।


৫। যদি মনে করেন যতটুক চেয়েছেন ততটুক ডাউনলোড হয়ে গেছে তাহলে নিচের ছবির মত নির্দিষ্ট Project (TT)-এ রাইট ক্লীক করে → Download → Stop এ ক্লীক করুন। আপনি চাইলে আবার একই জায়গা থেকে ReStart Download দিয়ে ডাউনলোর শুরু করতে পারবেন। আবার যদি চান আপডেট করতে তাহলে আপডেট ও করে নিতে পারবেন। নিচের ছবিটি দেখুন।


৬। এবার ফাইলটি কে ওয়েব সাইট আকারে সেভ করতে চাইলে → File → Export এ ক্লীক করুন। এবার ডায়ালগ বক্সে ফাইলটি কোথায় Export করবেন সেই লোকেশনটি নির্ধারন করে দিন। অতঃপর Export বাটনে ক্লীক করুন। নিচের ছবির মত


এবার নিচের ছবির মত ব্রাউসে ক্লিক করে যেখানে সেফ করতে চান জায়গা দেখেন তারপর ওকে দিয়ে Export ক্লিক করুন তারপর একটু সময় দিন Export হয়ে যাবে।


৬। টিং টিং টি টিং, এবার রেডি হয়ে যান ইন্টারনেট ছারা টেকটিউনস পড়তে প্রথমে টেস্ট করার জন্য আপনার নেটের নাইল ডিসকানেক্ট করুন। এখন যেখানে Export করেছিলেন সেই ফোল্ডারে যান গিয়ে দেখুন অনেক ফাইল আছে সেখান থেকে contents.htm নামের ফাইল টি মজিলা দিয়ে ওপেন করুন (এক্সপ্লরার দিয়ে কেনো জানি আপাতত আমি পারতেছি না।)


তারপর নিচের ছবির মত একটা পেজ ওপেন হয়ে মজিলাতে। TT লিখাতে ক্লিক করুন ও ব্রাউস করা শুরু করুন ইন্টারনেট ছারা।


এক ঝলক দেখে নিন কেম লাগে অফলাইনে ব্রাউস করতে নিচের ছবিতে




সফটওয়ার  ডাউনলোড করুন এখানে ক্লিক করে    


কমেন্ট করার জন্য ধন্যবাদ। Conversion Conversion Emoticon Emoticon