এখন বীজগণিত, ত্রিকোণমিতি, ক্যালকুলাস, লগারিদম সহ যাবতীয় গাণিতিক সমস্যা ইনপুট করুন আর নিমিষেই অফলাইনে স্টেপ বাই স্টেপ সমাধান দেখুন!!

অধিকাংশ ছাত্র-ছাত্রী এবং শিক্ষকদের কাছেও গণিত একটা ভীতিকর বিষয়ের নাম। জীবনের কোনো পর্যায়ে গণিতের প্রতি ভীতি ছিলো না এমন মানুষ খুঁজে পাওয়া মুস্কিল। তাই অন্তত আর কোন বিষয়ে টিচার না লাগুক, গণিতের টিচারদের কাছে ছাত্রদের ভিড় কোন কালেই কম ছিলো না, এখনও কম নেই। গণিত নিয়ে যেমন মজা করতে ভালো লাগে তেমনি গাণিতিক সমস্যাগুলো তুড়িতে সমাধান করতেও ভালো লাগে। তবে কোনো কারণে কোনো গাণিতিক সমস্যায় আটকে গেলে আর রক্ষা নেই। অনেকের ঘুম পর্যন্ত হারাম হয়ে যায়। আমার মনে আছে, আমি জীবনে প্রথম গণিত গাইড কিনি দশম শ্রেণীতে উঠার পরে। কারণ শুনেছিলাম আদিল গাইডে নাকি বোর্ড প্রকাশিত প্রায় ২৩টি বইয়ের অঙ্ক দেওয়া থাকে। কিন্তু এই গাইড কেনার আগে কোন অঙ্কে সমস্যা হলে সেটা নিয়ে কতো মাথা ঘামাতাম সেটা বলে শেষ করতে পারবো না। কারণ গ্রামে হাউজ টিউটর পাওয়া তো স্বপ্নাতীত, ক্লাস টিচারকে গিয়ে প্রশ্ন করতেও হাঁটু কাঁপত। যদিও সময় এখন বদলে গেছে তবুও বাসায় বাসায় হাউজ টিউটর থাকলেও রাত ১টায় গণিতের সমস্যায় পড়লে বাঁচানোর মতো কেউ নেই। আমি বছর খানেক একটা একটা টিউনে দেখিয়েছিলাম কীভাবে কোন গাণিতিক সমস্যা স্মার্টফোনের ক্যামেরা দিয়ে ক্যাপচার করলে সেটার অটোমেটিক রেজাল্ট চলে আসে ।
 কিন্তু শুধু রেজাল্ট জানলে তো আর হোমওয়ার্ক করা যায় না। তাই আজ আমি দেখাবে কীভাবে শুধুমাত্র গাণিতিক সমস্যা স্মার্টফোনে ইনপুট করে স্টেপ বাই স্টেপ সেটার সমাধান বের করা যায়। ধৈর্য ধরে শেষ পর্যন্ত পাশে থাকবেন এতোটুকু তো কামনা করতেই পারি, তাই না?

MalMath – স্মার্টফোনে বন্দী ম্যাথ শিক্ষক

আমরা আজ যে অফলাইন অ্যান্ড্রোয়েড অ্যাপ্লিকেশন নিয়ে আলোচনা করবো তার নাম MalMath। এটা এমন একটি অ্যাপ্লিকেশন যা এই টিউন পড়ার আগে পর্যন্ত ছাত্র-শিক্ষকদের কাছে স্বপ্নের মতো ছিলো। আমরা সব সময়ই এই ধরনের একটা অ্যাপ্লিকেশন প্রত্যাশা করে আসছি যাতে কোন গাণিতিক সমস্যা ইনপুট করা মাত্রই সেটার স্টেপ বাই স্টেপ সমাধান বের হয়ে আসে। তবে এই অ্যাপ্লিকেশনটি শুধু সমস্যা বের করে দিয়েই ক্ষান্ত হবে না, আপনাকে ছোটখাটো কিছু ব্যাখ্যাও দিবে। অ্যাপ্লিকেশনটি সম্পর্কে যাদের অনেক বেশি আগ্রহ সৃষ্টি হয়েছে তারা এখানে ক্লিক করে এর অফিসিয়াল সাইট থেকে একবার ঢু মেরে আসতে পারেন। না গেলেও সমস্যা নেই, কারণ আমি নিচে এর সংক্ষিপ্ত রিভিউ তুলে ধরছি।

যে গাণিতিক বিষয়গুলো সমাধান করবে MalMath

ক্যালকুলাস – অন্তরীকরণ, সমাকলন (ইনডেফিনিট, ডেফিনিট, ইমপ্রোপার ইনটিগ্রাল)।



ত্রিকোণমিতি – ট্রান্সফরমেশন, সমীকরণ, ইনভার্স ত্রিকোণমিতি



লগারিদম – ন্যাচারাল লগারিদম, লগারিদম সমীকরণ



সমীকরণ – লিনিয়ার সমীকরণ, উচ্চঘাত সমীকরণ



বীজগণিতের সাধারণ অপারেশন



এবং লিমিট



শুধু এখানেই কিন্তু শেষ না। অ্যাপ্লিকেশনটিতে আরও অনেক মজাদার বৈশিষ্ট্য রয়েছে। যেগুলো ব্যবহার শুরু করলেই আপনি নিজে নিজে ডিসকভার করতে পারবেন। তবুও আপনাদের বুঝার সবিধার্থে আমি উল্লেখযোগ্য কিছু ফিচারস তুলে ধরছি।

ধাপে ধাপে প্রত্যেকটি সমস্যার সমাধান বের করা যাবে

সাধারণ অ্যাপ্লিকেশনগুলো মূলত ম্যাথ প্রবলেম ইনপুট করলে সেটার ক্যালকুলেটেড রেজাল্ট বের করে দেয়। সাধারণত এই ধরনের কাজ ES সিরিজের সায়েন্টিফিক ক্যালকুলেটর দিয়েও করা যায়। কিন্তু এই অ্যাপ্লিকেশণটি সমাধান বের করে দেওয়ার পাশাপাশি সমাধানের প্রত্যেকটি ধাপ আপনাকে দেখিয়ে দিবে। এখানেই শেষ নয় সেগুলোর আক্ষরিক ব্যাখ্যাও পাবেন সমাধানের নিচে।



হোমওয়ার্ক করতে সাহায্য করবে MalMath

যে প্রবলেমগুলো অ্যাপ্লিকেশনটির সাহায্যে আপনি সমাধান করবেন সবগুলোর হিস্ট্রি অ্যাপটি সংরক্ষণ করে রাখে। ফলে খুব সহজেই সেখান থেকে আপনি হোমওয়ার্কটা সেরে নিতে পারেন। এছাড়াও এটা দিয়ে অবসর সময়ে কিংবা যানবাহনে বসে আগের প্রবলেমগুলোর রিভিউ দেখে নিতে পারবেন। সাথে যেকোন প্রবলেম সমাধান সহ শেয়ার করার অপশন তো আছেই।



ছুড়ি দিয়ে যেমন আপেল কাটা যায় তেমনি মানুষও খুন করা যায়। হিস্ট্রিগুলো থেকে পরীক্ষায় নকল করে কেউ এই অ্যাপ্লিকেশনটির মাহাত্ম নষ্ট করবেন না। আপনার যতোটুকু মেধা আছে সেই অনুযায়ী ফলাফলই আপনার প্রাপ্য। নকল করে নিজের ও জাতির জন্য কলঙ্ক বয়ে আনবেন না যেন।

যেকোনো সমীকরণের গ্রাফ বের করবে MatMath

অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে যেকোনো ফাংশন কিংবা সমীকরণের গ্রাফ বের করতে পারবেন। বিশেষ করে যারা নবম-দশম শ্রেণী কিংবা ইন্টারমেডিয়েট লেভেলে পড়েন তাদের জন্য জ্যামিতি বা স্থানাঙ্ক ব্যবস্থায় গ্রাফের প্রয়োজন হয়। যেকোনো সমীকরণ লেখার পর সেটার গ্রাফ বের করা যাবে। শুধু তাই নয় গ্রাফটিকে আপনি লাইভ এডিট করতে পারবেন, সেইভ করতে পারবেন এবং শেয়ার করতে পারবেন।



যেকোনো গাণিতিক সমস্যা অনুশীলন করা যাবে

প্রবলেম ম্যাথ জেনারেটর আপনার ম্যাথ অনুশীলনের জন্য প্রশ্ন জেনারেইট করে দিবে। ফলে আপনি সহজ, মাঝারি কিংবা এডভান্স লেভেলের বিভিন্ন বিষয়ের গাণিতিক সমস্যা সমাধান করতে পারবেন। পরীক্ষা দিতে এখন আর কোন কোচিং সেন্টার কিংবা প্রাইভেট শিক্ষকের কাছে যেতে হবে না। তাছাড়া বিভিন্ন সমস্যাকে পছন্দ লিস্টে রেখে দিতে পারেন ভবিষ্যতে ব্যবহারের জন্য।



ডাউনলোড ও ব্যবহার বিধি

অ্যাপ্লিকেশনটির ব্যবহারবিধি খুবই সহজ।অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে ইনস্টল করলেই পেয়ে যাবেন ব্যবহারবিধির ছোট্ট একটি ট্যুর। তারপর নিজে নিজেই ব্যবহার করতে পারবেন এবং সমাধান করতে পারবেন জমানো যতো সব প্রশ্ন। 


কমেন্ট করার জন্য ধন্যবাদ। Conversion Conversion Emoticon Emoticon