SSL সার্টিফিকেট বা Https – ওয়েবসাইট এর ভিজিটর বা গ্রাহক এর সিকিউরিটির জন্য কতটা গুরুত্বপূর্ণ তা জেনে নিন।

ওয়েব সিকিউরিটির ক্ষেত্রে SSL সার্টিফিকেট  বা Https খুবই গুরুত্বপূর্ণ।  মূলত ওয়েব পেজ বা ওয়েব অ্যাপলিকেশন এ এই SSL সার্টিফিকেট ব্যবহার করা হয়।  যেসব ওয়েবসাইট এর লিংক এর সামনে https:// বা একটি তালার ছবি দেয়া থাকে তবে বুঝতে হবে সেই ওয়েবসাইট SSL সার্টিফিকেট এর আওতায় আছে।

SSL সার্টিফিকেট এর কাজ :

ধরুন কোন ওয়েবসাইট SSL সার্টিফিকেট এর আওতায় আছে; তবে সেই ওয়েবসাইটে পাবলিশ হওয়া সকল তথ্য বা গ্রাগক বা সাবস্ক্রাইবার এর সকল তথ্য সরাসরি ওয়েবসাইট থেকে encrypted হয়ে সার্ভার এ চলে যায় অর্থাত এখানে তথ্য থাকে শতভাগ নিরাপদ।এখানে encrypted বলতে বোঝানো হচ্ছে এখানে ডাটা একটি গোপন ফরমেট এ রূপান্তরিত হয় আর মূল সার্ভার ছাড়া এটি কেউ বুঝতে বা চুরি করতে পারে না।  এখানে ওয়েবসাইট আর সার্ভার মাঝে কোন তৃতীয় পক্ষ এখানে কোন তথ্য হাতিয়ে নিতে পারে না।

 ইন্টারনেট ব্যাংকিং এর ক্ষেত্রে :

এই ক্ষেত্রে SSL সার্টিফিকেট থাকা বা সরাসরি সার্ভার এর মধ্যে encryption থাকা অত্যান্ত জরুরী; কেননা অনেক সময় অনেক তথ্য হ্যাকার এর কাছে চলে গেলে কোটি কোটি টাকা তারা সহজে হাতিয়ে নিতেন পারবে।

ই-কমার্স সাইট এর ক্ষেত্রে :

অন্যান্য দেশের মতন বাংলাদেশেও ই-কমার্স সাইট ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে। বাংলাদেশের মানুষ ও এখন ঘরে বসে কেনাকাটা করছে এসব সাইট এর মাধ্যমে। এখানে মানুষ সরাসরি তাদের ডেবিট বা ক্রেডিট কার্ড এর মাধ্যমে ইন্টারনেটেই টাকা প্রেরন করছে।  এতে করে একটা রিস্ক থেকেই যায় যে, যদি কার্ড এর তথ্য অন্য কেউ পেয়ে যায়?
তাই এই ক্ষেত্রেও সরাসরি সার্ভার এর মধ্যে encryption থাকা অত্যান্ত জরুরী।এভাবে সকল গুরুত্বপূর্ণ ওয়েবসাইট এর তথ্য নিরাপত্তার জন্য SSL সার্টিফিকেট জরুরী।

ধরুন কোন ওয়েবসাইট এ SSL সার্টিফিকেট নাই; অর্থাত লিংক এর আগে http:// থাকে; তাহলে হ্যাকাররা  সহজেই ওয়েবসাইট এর ভিজিটরদের তথ্য হ্যাক বা চুরি করে নিতে পারবে। যেমন facebook.com এ ঢুকলে;  লিংক এর আগে https:// লেখা থাকে; এর মানে ব্যবহার কারীর তথ্য এখানে থাকে শতভাগ নিরাপদ।

সুতরাং আজ থেকেই শুধু সেইসব ওয়েবসাইট ভিজিট করার চেষ্টা করুন; যেখানে SSL সার্টিফিকেট রয়েছে।আশা করি  SSL সার্টিফিকেট সম্পর্কে কিছুটা হলেও জানতে পেরেছেন।

কমেন্ট করার জন্য ধন্যবাদ। Conversion Conversion Emoticon Emoticon