আপনার পিসির হার্ডডিস্ক পার্টিশন এবং ড্রাইভ লেটার চেঞ্জ করুন নতুন করে অপারেটিং সিস্টেম দেয়া ছাড়াই

সবাইকে শীতের শুভেচ্ছা। আমরা সাধারানত  উইন্ডোজ দেয়ার সময় হার্ডডিস্ক পারটিশন করে থাকি কিন্তু সেটা উইন্ডোজা না দিয়েও করা যায় সেটা অনেকে হয়ত জানেনা। এটাই দেখি কিভাবে করতে হয়। এর সাথে কিভাবে ড্রাইভ লেটার  চেঞ্জ  সেটাও বোনাস হিসেবে দেখব।
একটা বিষয় এক্ষেত্রে মনে রাখতে হবে আপনি যদি আপনার কোন ফাইল আছে এমন ড্রাইভ কে ভেজ্ঞে দুইটা করতে চান তবে সেটার ডাটা অন্য ড্রাইভে কপি করে রাখবেন নয়ত ডাটা হারিয়ে যেতে পারে।  তবে আন আলোকোটেড স্পেস কে সহজেই ড্রাইভে রুপান্ত্রর করতে পারেবেন।
প্রথমে মাই My computer কার্সর  রেখে Rith botton click করি। তারপর নিচের ধাপ অনুশরন করি।
Manage > Disk Management
সেখানে ডান পাশে দেখব আমাদের ড্রাইভ গুলোর নাম, Unallocated Space এগুলো।
ড্রাইভ লেটার চেঞ্জঃ ড্রাইভ লেটার চেঞ্জ এর জন্য যে ড্রাইভ এর লেটার চেঞ্জ করতে চাই সেই ড্রাইভের উপর কার্সর রেখে Right button ক্লিক করি উপরের চিত্রের ন্যায়।change drive letter and path এ ক্লিক করে নিচের মত উয়িন্ডো আসবে সেখান থেকে change এ ক্লিক করে নিউ ড্রাইভ যেমন K, H, S ইত্যাদি সিলেক্ট করে ok প্রেস করি ব্যাস ড্রাইভ চেঞ্জ হয়ে  গেল। এক্ষেত্রে যে লেটার দিবেন সেটা আগে কোন ড্রাইভে থাকলে কিন্তু হবে না। অবশ্যই নূতন লেটার হতে হবে।
পার্টিশনঃ এখান থেকে আপনি চাইলে কোন ড্রাইভ ডিলেট অথাবা ফরম্যাট  দিতে পারবেন এবং Unallocated space থাকলে সেটা দিয়ে নিউ ড্রাইভ তৈরি করতে পারবেন। Unallocated space এর উপর মাউস রেখে  right botton click করে Make a New volume এ ক্লিক করে নিউ ড্রাইভ তৈরি করেন পারবেন নিচের মত করে। এবং এবার my computer গিয়ে নিউ ড্রাইভ টাকে একটা ফরম্যাট দিতে হবে। তারপর আপনি আপনার ডাটা এখানে রাখতে পারবে।এবার আসি কিভাবে আগের করা কোন ড্রাইভ পার্টিশন করবেন, যে ড্রাইভ কে পার্টিশন করতে চান তার উপর কার্সর রেখে right botton ক্লিক করে সেলেক্ট করুন Shrink Volume। ক্লিক করার পর নিচের মত একটা উইন্ডো আসবে যেখানে কত সাইজ মধ্যে নিউ ড্রাইভ করতে পারবেন সেটা দেখাবে। সেখান থেকে আপনার মত সাইজ সিলেক্ট করে shrink বাটন ক্লিক করলেই নিঊ একটা ড্রাইভ হয়ে হাবে। এবার my computer গিয়ে নিউ ড্রাইভ টাকে একটা ফরম্যাট দিতে হবে।

ডাউনলোড করতে সমস্যা হলে বা ডাউনলোড করতে না পারলে এখানে দেখুন কিভাবে ডাউনলোড করতে হয়?

কমেন্ট করার জন্য ধন্যবাদ। Conversion Conversion Emoticon Emoticon